শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


জাদিদ আরবিতে পারঙ্গমতা অর্জনে মাওলানা শফিকুল ইসলাম ইমদাদী রচিত ৬ বই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জাদিদ আরবি জানবো কীভাবে? কোন পদ্ধতিতেইবা আমরা বিশাল এ ভান্ডারের সঙ্গে পরিচিত হবো? এমন প্রশ্ন আমাদের কাছে প্রায়ই আসে। আগ্রহীদের প্রত্যাশা পূরণে আমাদের আজকের আয়োজন। দেশে আরবি সাহিত্যের আলোচিত মুখ মাওলানা শফিকুল ইসলাম আল ইমদাদী রচিত জাদিদ আরবি সহায়ক কিছু বইয়ের সঙ্গে আপনাদের পরিচয় করিয়ে দেব-

শব্দের অর্থ ও ব্যবহার জানার গুরুত্ব ও প্রয়োজনীয়তা নাহু, সরফ বা ব্যকরণের চেয়ে কোন অংশে কম নয়। একটি শব্দের। আক্ষরিক অর্থ জানা থাকলেও সেই শব্দটি অন্য আরেকটি শব্দের সাথে সঙ্গে মিলে সামস্টিক বা ভিন্ন যে অর্থ প্রদান করে তা না জানার কারণে আধুনিক আরবি বই ও পত্র-পত্রিকার মর্মোদ্ধারকরতে হিমশিম খেতে হয় অনেককেই। এই সমস্যার সমাধানে শহিদুল্লাহ ফজলুল বারী (রহঃ) এর সুযোগ্য ছাত্র, জামিয়াতুল উসতায শহীদুল্লাহ ফজলুল বারি রহ. এর পরিচালক মাওলানা শফিকুল ইসলাম এমদাদী রচিত অনন্য ছয়টি কিতাব।

আধুনিক আরবি শেখা বা বোঝার ক্ষেত্রে পাঠক ও শিক্ষার্থীরা নানা ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হয়ে থাকেন। যার একটি হলো, একটি শব্দের আক্ষরিক অর্থ তাদের জানা থাকলেও সেই শব্দটি অন্য আরেকটি শব্দের সঙ্গে মিলে সামষ্টিক বা ভিন্ন যে অর্থ প্রদান করে তা না জানার কারণে আধুনিক আরবি বই ও পত্র-পত্রিকার মর্মোদ্ধার করতে প্রায়শই হিমশিম খেতে হয়।
এ ধরনের সমস্যা কাটিয়ে ওঠার জন্য আরবি ভাষার পরিভাষা, যুগল শব্দ, বাগধারা ও প্রবাদ প্রবচনের একটি বাংলা অভিধান অপরিহার্য হয়ে পড়েছে।

আরেকটি বিষয় হলো, অনেক সময় শুধু শব্দ দিয়েই শব্দের নাড়ি-নক্ষত্র জানা যায় না, কিংবা সেই শব্দ সম্পর্কে সম্যক ধারণা পাওয়া যায় না। সেক্ষেত্রে সেই শব্দের সঙ্গে প্রয়োজনীয় টীকা ও ব্যাখ্যা সংযোজন এবং সাথে সাথে অধিক হৃদয়াঙ্গমের জন্য একটি উদাহরণ থাকাটা পাঠক ও শিক্ষার্থীমহলে অনেক উপকারী হয়ে থাকে। আশা করি , এ অভিধানটি সেই প্রয়োজন পূরণ করতে সক্ষম হবে ইনশাআল্লাহ।

معجم التعبير الاصطلاحي في العربية المعاصرة
[আধুনিক আরবি বাগধারা ও পারিভাষিক প্রয়োগ অভিধান]
লেখক : শায়খ মুহাম্মাদ দাউদ
অনুবাদ: মাওলানা শফিকুল ইসলাম এমদাদী
প্রকাশনী : মাকতাবাতুদ দাওয়াহ
পৃষ্ঠাসংখ্যা : ৩৪৪ (ডবল ডিমাই)
মুদ্রিত মূল্য : ৬৬০৳

No description available.

কাইফা তাকসিবুত ত্বলাকা: আরবি ভাষায় দক্ষতা অর্জনের জন্যে শুধু শব্দভাণ্ডার মুখস্থ করাই যথেষ্ট নয়; এর পাশাপাশি অবশ্যই প্রচুর তা'বির মুখস্থ করতে হবে। সুন্দর তা'বিরের কল্যাণেই আপনার আরবি প্রবন্ধ হয়ে উঠবে মানোত্তীর্ণ। শব্দপ্রয়োগের এই নিপুণ শৈলী আপনার আরবি বক্তব্যকে শ্রোতামণ্ডলীর কাছে শ্রুতিমধুর করে তুলবে। আরবি ভাষার কিছু উৎকৃষ্ট তা'বিরে সমৃদ্ধ করতে মাওলানা শফিকুল ইসলাম আল ইমদাদী রচিত كيف تكسب الطلاقة في التعبير؟ বইটির কোনো তুলনা হয় না। বইটির পৃষ্ঠাসংখ্যা : ২০০ মুদ্রিত মূল্য : ২৪০/- টাকা। প্রকাশনী- মাকতাবাতুদ দাওয়াহ।

No description available.

মুজামুল আফআল আশশায়েআতিল আসগর: আফআল (أفعال ) নিয়ে কমবেশি সবাই ভোগেন। মিযান থেকে দাওরায়ে হাদীস পর্যন্ত দীর্ঘ সময় পড়াশোনা করেও আমাদের সিংহভাগ তালিবুল ইলম ভাইয়েরা একটি ফেয়েল কতটি বাব থেকে আসে ও কী কী অর্থ দেয় তা সম্পর্কে সম্যক কিংবা সাধারণ ধারণাও থাকে না। এই অবস্থা থেকে বেরিয়ে আসার লক্ষ্যে ‘মুজামুল আফআল আশশায়েআতিল আসগর’ معجم الأفعال الشائعة الأصغر বইটিকে বলা যায় অসাধারণ। বইয়ের আকার: ২৫ ফর্মা। মূল্য : ১৩০৳। প্রকাশনী- মাকতাবাতুদ দাওয়াহ।

বই পড়ে ছাত্র ভাইয়েরা যা জানতে পাড়বে :
১. নির্দিষ্ট ফেয়েলের প্রচলিত বাবসমূহ ।
২. ফেয়েলের সিলা ও সংশ্লিষ্ট শব্দাবলি ( সাধারণত বহুল প্রচলিত ফায়েল ও মাফউল ) ।
৩. ফেয়েলের ব্যবহার প্রকৃতি।
সর্বোপরি ফেয়েল এবং ফেয়েলের ব্যবহার সম্পর্কে একটা রুচিবোধ তৈরি হবে ইনশাআল্লাহ।

No description available.

 

আল মাদখাল ইলাত তাহাদ্দুছ্ বিল আরাবিয়্যা: আধুনিক আরবি ভাষা বিশেষ করে ব্যবহারিক ও পত্র পত্রিকায় ব্যবহৃত কিছু জটিল ব্যবহার শৈলী ও তাবীরের বৈচিত্র নিয়ে আলোচনা করা হয়েছে المدخل إلى التحدث بالعربية বইটিতে। সহজে আরবিতে কথা বলার জন্য বহুল ব্যবহৃত কিছু ব্যবহার শৈলী স্ট্রাকচার এর মতো করে সাজানো হয়েছে যা পড়লে এবং বুঝে তামরীন করতে পারলে ইনফ্লুয়েন্সলি আরবিতে কথা বলা সহজ হয়ে যাবে।

No description available.No description available.No description available.

এছাড়া মাওলানা শফিকুল ইসলাম ইমদাদী রচিত আদ্ব-ওয়া-উ আলাত তা’বির (যাতে আধুনিক আরবি ভাষা বিশেষ করে ব্যবহারিক ও পত্র পত্রিকায় ব্যবহৃত কিছু জটিল ব্যবহার শৈলী ও তাবীরের বৈচিত্র নিয়ে আলোচনা করা হয়েছে) এবং ইবদাউল মা’আনী কিতাবদ্বয়ও মনষ্কদের জন্য বেশ উপকারী বই।

-কেএল

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ