মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচন নিয়ে ইসির নতুন নির্দেশনা ইরান সার্বভৌমত্ব রক্ষা করে পরিস্থিতি সামাল দিতে সক্ষম: চীন বান্দরবানে দুর্গম পাহাড়ে অভিযানে কুকি-চিনের ৯ সদস্য গ্রেফতার আজমিরীগঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি গঠন উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার

আপনারা বাংলা ভাষা ও সমাজের নেতৃত্ব গ্রহণ করুন: আলী মিয়া নদভি রহ.

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: আজ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ খ্রিস্টাব্দের এই তারিখে বাংলা ভাষা রাষ্ট্রভাষার মর্যাদা পেয়েছে। এ মাসেই অর্জিত হয়েছেই বাংলা ভাষার স্বাধীনতা। প্রায় অর্ধ শতাব্দী হতে চলেছে এ ভাষার মুক্তির বয়স। আমরা এখনও বাংলাকে পুরোপুরি মর্যাদা দিতে পারিনি। হিন্দুদের ভাষা বলে একে দূরে সরিয়ে দিয়েছি।

আমরা ভুলে গেছি ভাষাবৈচিত্র মহান আল্লাহর অন্যতম নিদর্শন। আমাদের অজ্ঞতা এবং অবহেলার ফলে এ ভাষার মিডিয়ায় নেতৃত্ব দিচ্ছে ইসলামবিদ্বেষী ও নাস্তিক্যবাদীরা। বাংলাকে হাতিয়ার করে এরা আমাদের শেকড়ে আঘাত হানার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর আমাদের কেউ কেউ এখনও পাকিস্তানের ভাষাকে পাঠদানের মাধ্যম হিসেবে ব্যবহার করছেন।

স্বদেশের ভাষাকে উপেক্ষা করে ভিনদেশি ভাষাকে অতিমাত্রায় আপন করে নেয়া কতটুকু শরী'আহসম্মত তা বিজ্ঞজনেরা ভালো জানেন।

আমরা মনে করি, একটি দেশের সর্বোচ্চ স্তরের ব্যক্তি হলেন আলেমসমাজ তথা নবী'র উত্তরসূরি। কিন্তু সর্বোচ্চ স্থানের মর্যাদা এবং নিজেদের অবস্থান সম্পর্কে এরা অনবগত হন, তখন তাদের জাতির অবস্থা কেমন হতে পারে? স্বদেশকে, স্বজাতিকে সঠিকভাবে না জেনে তাদের দাওয়াত দেয়া কঠিন। একুশে গ্রন্থমেলা অ-আলেমদের বইয়ে ঠাসা থাকার অনন্য কারণ আমাদের বাংলার প্রতি অনীহা।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ