fbpx
           
       
           
       
শিরোনাম :
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ক অলিম্পিয়াড, পুরস্কার ৩০ লাখ
ফেব্রুয়ারি ০৭, ২০২১ ২:০০ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ক প্রতিযোগিতা করবে ‘ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াড আয়োজক কমিটি’। তাদের লক্ষ্য সুদূর। জাতীয়ভাবে তারা জ্ঞান ও যাপনে ইসলামের ইতিহাস ও সংস্কৃতির ইতিবাচক বিকাশ ও বিস্তার দানের লক্ষ্যে বৃহৎ আয়োজন করতে যাচ্ছেন।

জানাগেছে, বাংলাদেশের সাধারণ শিক্ষার্থীদের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি চর্চার আগ্রহ বাড়াতে দেশব্যাপী আয়োজিত হচ্ছে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াড ১৪৪২ হিজরি (২০২১ খ্রিস্টাব্দ)। কলেজ-বিশ্ববিদ্যালয় সমপর্যায়ের কওমি, জেনারেল, আলিয়াসহ সকল মাধ্যমের ছাত্র-ছাত্রীরাই এতে অংশ নিতে পারবে।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি অলিম্পিয়াড আয়োজক কমিটির চেয়ারম্যান কবি মুসা আল হাফিজ আওয়ার ইসলামকে জানিয়েছেন, ১৪৪২ হিজরির (২০২১ খ্রিস্টাব্দ) অলিম্পিয়াড এর রেজিস্ট্রেশন কার্যক্রম আজ থেকে শুরু হচ্ছে।

এই প্রতিযোগিতা মোট তিনটি ধাপে অনুষ্ঠিত হবে। ১. প্রাথমিক বাছাই পর্ব: ১২ই মার্চ, ২০২১ তারিখে নিবন্ধিত প্রতিযোগীদের নিয়ে অনলাইনে এমসিকিউ পদ্ধতিতে আয়োজিত হবে।২. বিভাগীয় মূল্যায়নপর্ব: প্রাথমিক বাছাইপর্বে বিজয়ীদের নিয়ে লিখিত পরীক্ষা। এবং ৩. জাতীয় পর্ব: বিভাগীয় পর্যায়ে বিজয়ীদের নিয়ে জাতীয় প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী।

কলেজ-বিশ্ববিদ্যালয় সমপর্যায়ের ছাত্র-ছাত্রীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। সিলেবাস, রেজিস্ট্রেশন পদ্ধতি, টাইমলাইন ও অন্যান্য তথ্য নিচে দেওয়া আছে।

* পুরস্কার সমূহঃ

১ম পুরস্কারঃ ৫০ হাজার টাকা প্রাইজমানি + ১০হাজার টাকা সমমূল্যের বই +এশিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশে ফুল স্কলারশিপ।২য় পুরস্কারঃ ৩০ হাজার টাকা প্রাইজমানি + ১০হাজার টাকা সমমূল্যের বই + এশিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশে ফুল স্কলারশিপ।৩য় পুরস্কারঃ ২০ হাজার টাকা প্রাইজমানি + ১০হাজার টাকা সমমূল্যের বই + এশিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশে ফুল স্কলারশিপ।৪র্থ পুরস্কারঃ ১০ হাজার টাকা প্রাইজমানি + ১০হাজার টাকা সমমানের বই + এশিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশে ফুল স্কলারশিপ।৫ম পুরস্কারঃ ১০ হাজার টাকা প্রাইজমানি + ১০হাজার টাকা সমমূল্যের বই + এশিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশে ফুল স্কলারশিপ। ৬ষ্ঠ থেকে ১০মঃ মিনি লাইব্রেরি + এশিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশে ফুল স্কলারশিপ।

১১তম থেকে ১০০তম পর্যন্তঃ ৯০টি মিনি লাইব্রেরি (প্রত্যেকে ১ টি করে)। ১০১তম থেকে২০০তম পর্যন্তঃ ১০০টি টেবিল লাইব্রেরি (প্রত্যেকে ১ টি করে)। এছাড়াও জাতীয় পর্যায়ের বিজয়ীদের জন্য থাকবে প্রিন্টেড সনদপত্র এবং সকল অংশগ্রহণকারীর জন্য থাকবে ডিজিটাল সনদপত্র।

প্রতিযোগিতাটিতে স্পনসর হিসেবে রয়েছে সোজলার পাবলিকেশন, এশিয়ান ইউনিভার্সিটি বাংলাদেশ, রকমারি.কম, সমকালীন প্রকাশন, গার্ডিয়ান পাবলিকেশন্স, মাকতাবাতুল আসলাফ, প্রচ্ছদ প্রকাশন। আর মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে জনপ্রিয় অনলাইন পোর্টাল আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম এবং সোশ্যাল এনগেজমেন্ট পার্টনার হিসেবে রয়েছে মিম্বার।
বিস্তারিত জানতে ভিজিট করুন: www.ihco.info/organizer

* রেজিস্ট্রেশন লিংকঃ
https://forms.gle/P3Po3yo2CUamaLhRA

* টাইমলাইনঃ

রেজিস্ট্রেশন শুরুঃ ৫ফেব্রুয়ারি, ২০২১। রেজিস্ট্রেশন শেষঃ ২৬ ফেব্রুয়ারি, ২০২১। অনলাইন প্রাথমিক বাছাই পর্বঃ ১২ মার্চ (শুক্রবার), ২০২১

* অলিম্পিয়াড এর প্রস্তুতিঃ অলিম্পিয়াড এর সিলেবাসে মোট ছয়টি বই রয়েছে। যথাঃ ১)ইসলাম পরিচিতি-মোহাম্মাদ হামিদুল্লাহ। ২)মুসলমানদের পতনে বিশ্ব কি হারালো-সাইয়েদ আবুল হাসান আলী নদভী। ৩)আর রাহীকুল মাখতুম-সফিউর রহমান মোবারকপুরী। ৪)লস্ট ইসলামিক হিস্ট্রি-ফিরাস আল খতিব। ৫)শতাব্দীর চিঠি-মুসা আল হাফিজ। ৬)সানজাক ই উসমান-প্রিন্স মুহাম্মাদ সজল।

অলিম্পিয়াড এর প্রস্তুতির জন্য উপরিউক্ত বইগুলো বা সংশ্লিষ্ট বিষয়সমূহ পছন্দসই উৎস হতে পড়া যেতে পারে। আপনারা আপনাদের সুবিধামত সিলেবাসের বইগুলো সংগ্রহ করে নিতে পারবেন। বইগুলো সহজে সংগ্রহ করার জন্য রকমারি.কম থেকে একটি প্যাকেজ বানানো হয়েছে- https://getashorturl.com/UALel। এছাড়া কয়েকটি বইএর পিডিএফ পড়ার জন্য ভিজিট করতে পারেনঃ https://tiny.cc/ihcobooks । পাশাপাশি অলিম্পিয়াডের প্রস্তুতির জন্য অলিম্পয়াডের অফিসিয়াল গ্রুপে নিয়মিতভাবে ওয়েবিনার আয়োজন করা হবে এবং বিভিন্ন রিসোর্স শেয়ার করা হবে ইনশাআল্লাহ। গ্রুপ এর লিংকঃ https://facebook.com/groups/230419045194189/

অলিম্পিয়াড সংক্রান্ত কোন তথ্য জানার প্রয়োজন হলে পেজে মেসেজ দেওয়া যাবে অথবা [email protected] এই ঠিকানায় ইমেইল করা যাবে। জরুরি প্রয়োজনে ০১৭০৫৯৮৬৯৫৯, ০১৭৭৫৪০০৫৩১ ও ০১৭৯৯৩৯৮১৭৭ নম্বরে যোগাযোগ করা যাবে। সকলের জন্য রইল শুভকামনা।

এমডব্লিউ/

সর্বশেষ সব সংবাদ