fbpx
           
       
           
       
আন্তর্জাতিক হিজাব দিবসে নারীদের প্রতি কাতার আল নূর মহিলা শাখার আহ্বান
ফেব্রুয়ারি ০১, ২০২১ ৫:১৫ অপরাহ্ণ

সুফিয়ান ফারাবী
স্পেশাল করেসপন্ডেন্ট>

আজ ১ ফেব্রুয়ারি। আন্তর্জাতিক হিজাব দিবস। বিশ্বব্যাপী হিজাব বিরোধী অপপ্রচার রোধ ও মুসলিম নারীদের অধিকার সচেতন করার লক্ষ্যে ২০১৩ সালে নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশী নারী নাজমা খানের উদ্যোগে এই দিবসের সূচনা হয়।

আজ সোমবার বিকেলে সংস্থাটির মহিলা শাখার পক্ষ থেকে গণমাধ্যমের প্রতি আহ্বান জানান পরিচালক আলেমা মাহমূদা নূরুল আমিন, আলেমা সারা মাহমুদ, সহযোগী পরিচালক লুৎফুন নাহার ইউসুফ।

উইকিপিডিয়ার বিবরণ মতে এবছর ১১৬ টি দেশে হিজাব দিবস পালিত হচ্ছে। অনেক অমুসলিম নাগরিক এবং সংগঠন ও হিজাব দিবসের প্রতি সংহতি প্রকাশ করেছে। নিশ্চয়ই এটি সমগ্র মুসলিম নারীদের জন্য বিরাট অর্জন। আর এই মহতি উদ্যোগের পেছনে রয়েছেন একজন বাংলাদেশী নারী -এটা আমাদের বাড়তি প্রেরণা দেয়।

এদিকে কাতার আলোর কালচারাল সেন্টারের মহিলা বিভাগের পক্ষ থেকে বিশ্ব হিজাব দিবস উপলক্ষে জনসাধারণের জন্য একটি বিশেষ আহ্বান জানিয়েছেন।

হিজাব মুসলিম নারীর ধর্মীয় দায়িত্ব ও মানবাধিকার।কোনভাবেই এই অধিকার ক্ষুন্ন হতে দেয়া যাবে না। বাংলাদেশেরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হিজাব ও পর্দা করতে নিষেধ করা হয়।এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি জোর দাবী জানাই।

কর্মক্ষেত্রে ও অনেক নারীকে হিজাব ও পর্দা পালনে বাধা দেয়া হয়।আমরা সরকার ও মানবাধিকার সংগঠনেগুলোকে এ ব্যাপারে সোচ্চার ও যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাই। মা বোনদেরকে ফ্যাশনেবল হিজাবের পরিবর্তে শরয়ী পর্দা পালনের আহবান জানাই।

-এটি

সর্বশেষ সব সংবাদ