বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


কাতারে আল নূর সেন্টার মহিলা বিভাগের কর্মশালা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সুফিয়ান ফারাবী
স্পেশাল করেসপন্ডেন্ট>

আল নূর কালচারাল সেন্টার মহিলা বিভাগের কর্মশালা ২০ জানুয়ারি (বুধবার) দোহা ফেমাস রেস্টুরেন্টের হলরুমে আয়োজিত হয়। এর সভাপতিত্ব করেন আল নূর মহিলা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক আলেমা মাহমূদা নূরুল আমিন।

আল নূর কালচারাল সেন্টার কাতারের মহাপরিচালক প্রকৌশলী শোয়েব কাসেম বলেছেন,সময় এখন সোশ্যাল মিডিয়ার। এর বহুমুখী উপকারের পাশাপাশি নানাবিধ অপকার ও রয়েছে। মোবাইলের অপব্যবহারে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে পারিবারিক সংহতি। জ্যামিতিক হারে বাড়ছে তালাকের সংখ্যা। তাই এই ব্যাপারে সকলের বিশেষ করে মহিলাদের অধিকতর সচেতন হতে হবে।

তিনি বলেন, আজ থেকে এক যুগ পূর্বে কাতারে বাংলাদেশ কমিউনিটির মাঝে শিক্ষা ও সংস্কৃতির আলো ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে প্রতিষ্ঠিত আল নূর সেন্টার আল্লাহর কৃপায় এক আস্থাভাজন ও অনুসরণীয় প্রতিষ্ঠানে পরিচিত হয়েছে। আল নূরের এক যুগ পথ পরিক্রমায় মহিলা বিভাগের সদস্যদের অবদান চালিকা শক্তি হিসেবে কাজ করেছে।

প্রধান আলোচক মাওলানা ইউসুফ নূর বলেন, রাসূল সা. বলেছেন, নারীরা হলেন পুরুষের সহযোগী ও পরিপূরক। নবী রসুলদের দাওয়াতী জীবন ও সংগ্রামী মিশনে নারীদের অবদান প্রাতঃস্মরণীয়। অন্যায় অনাচার মুক্ত পুণ্যময় আদর্শ সমাজ বিনির্মানে মুমিন নর-নারীর যৌথ অংশগ্রহণ সফলতার চাবিকাঠি এটা আল কুরআনের অমর ঘোষণা।

‘অপশক্তি আমাদের শাসন বিচার ও শিক্ষা ব্যবস্থা ধ্বংস করে ও শুধু পারিবারিক বন্ধনের কারণে আমাদের ঈমান হরণ করতে পারে নি। তারা এখন মুসলিম নারীদের আদর্শচ্যুত করে এই বন্ধনকে ও নষ্ট করে দিতে চায়। বিয়ের বয়স নির্ধারণ ও বিধর্মীর সাথে বিয়ে বৈধ করা এই ঘৃণ্য প্রচেষ্টার অংশবিশেষ। এই নব্য জাহেলিয়াতের বিরুদ্ধে জ্ঞানের আলো আদর্শের হাতিয়ার ও মমতার পরশ দিয়ে মুসলিম নারীদের কাজ করে যেতে হবে। আল নূর সেন্টারের মহিলা বিভাগ এ ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখবে ইনশাআল্লাহ।’

এছাড়াও বক্তব্য রাখেন- আল নূর সেন্টারের গণসংযোগ পরিচালক প্রকৌশলী আলিমুদ্দিন, গবেষণা ও প্রকাশনা পরিচালক অধ্যাপক আমিনুল হক, সমাজকল্যাণ সহযোগী প্রকৌশলী জাহেদুল ইসলাম, সংস্কৃতিক সহকারী মাওলানা জসিমউদ্দিন মাশরুফ, প্রোগ্রাম ম্যানেজার মাওলানা নুরুল আমিন, শিক্ষা বিভাগীয় সদস্য হাফেজ লোকমান ও মাওলানা মাহমুদুল হক নদভী।

অনুষ্ঠানে কুরআনের হিফজ সম্পন্ন করায় সূয়াইদা ইউসুফ নূর এবং মাওলানা নুরুল আমিনের দুই কন্যা মুনা ও সুন্দুসকে সংবর্ধনা প্রদান করা হয়।

সভায় মহিলা সদস্যদের সর্বসম্মতিক্রমে নাফিসা আহসানকে প্রধান উপদেষ্টা, আলেমা মাহমুদা নুরুল আমিনকে পরিচালক, আলেমা সারা মাহমুদকে সহযোগী পরিচালক ও লৎফুন নাহার ইউসুফকে সহকারী পরিচালক করে ২১ সদস্য বিশিষ্ট আল নূর মহিলা বিভাগের কমিটি গঠিত হয় এবং কর্মসূচি ২০২১ ঘোষণা করা হয়।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ