শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বিপ এ্যাপে আনুষ্ঠানিক যোগদান তুরস্কের: পশ্চিমা বিশ্বকে আত্মসমালোচনার আহবান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গণতন্ত্র, অধিকার ও স্বাধীনতার প্রশ্নে পশ্চিমা বিশ্বের আত্মসমালোচনা করা উচিত বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

এরদোগান জোর দিয়ে বলেন, ন্যায়, সমতা ও স্থিতিশীলতার ভিত্তিতে নতুন সাধারণ মূল্যবোধের এখন খুব প্রয়োজন, যা জাতি, বর্ণ, বিশ্বাস ও সংস্কৃতির ভিন্নতার বাধা পেরিয়ে সব মানুষকে একত্রিত করবে। যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক ক্যাপিটল সহিংসতার পরিপ্রেক্ষিতে এই মন্তব্য করলেন তিনি।

শনিবার ভিডিও লিংকের মাধ্যমে তুরস্কের দক্ষিণ-পূর্বে নতুন একটি সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

এরদোগান বলেন, ‘এই উদাহরণ আমরা কয়েক মাস আগেই ফ্রান্সে দেখেছি। যুক্তরাষ্ট্রেও সাম্প্রতিক ঘটনার পরিপ্রেক্ষিতে একই ঘটনার সাক্ষী আমরা হয়েছি। সকল ঘটনাই পশ্চিমা বিশ্বকে গণতন্ত্র, অধিকার ও স্বাধীনতার বিষয়ে আন্তরিক আত্মসমালোচনার উপযোগী করে তুলেছে।’

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘সকল ঘটনাপ্রবাহে পশ্চিমা বিশ্বের গণতন্ত্র, অধিকার ও স্বাধীনতার প্রশ্নে নিজের সমালোচনা করার প্রয়োজন হয়ে পড়েছে। যদি এই আত্মসমালোচনা করা না হয় এবং ন্যায়ের প্রশ্নে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ অতীতে আমাদের দেখা অন্যায়ের মতোই হয়, তবে এর অর্থ হচ্ছে বিশ্ব নতুন এক চৌরাস্তায় এসে দাঁড়িয়েছে।’

গত সপ্তাহের বুধবার নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জো বাইডেনের জয়কে অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে অধিবেশন শুরু হলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল ভবনে ঢুকে সহিংসতা চালায়। এই সহিংসতায় অন্তত পাঁচজন নিহত হন।

এরদোগান তার বক্তব্যে বলেন, সংশ্লিষ্ট ঘটনায় তুরস্কের প্রতি ইউরোপ ও যুক্তরাষ্ট্রের দ্বিমুখী নীতি স্পষ্ট হয়েছে। তিনি বলেন, সংশ্লিষ্ট পরিস্থিতিতে এই দেশগুলোর নেয়া ব্যবস্থাই তুরস্ক প্রয়োগ করেছে। যার কারণে এই দেশগুলো তুরস্ককে গণতন্ত্র চর্চায় অক্ষমতা এবং অধিকার ও স্বাধীনতা হরণের অভিযোগ করে আসছে।

অপর এক খবরে বলা হয়, হোয়াটসঅ্যাপের নতুন নিয়মের ফলে গোপনীয় তথ্যের নিরাপত্তাহীনতার আশঙ্কায় জনপ্রিয় এ সামাজিক যোগাযোগমাধ্যম বর্জন করেছে তুরস্কের প্রেসিডেন্ট কার্যালয় ও দেশটির সামরিক বাহিনী। এখন থেকে বার্তা আদান প্রদানের জন্য তারা স্থানীয় একটি তুর্কি ম্যাসেজিং অ্যাপ ব্যবহার করবে।

কর্মকর্তারা জানিয়েছে, গণমাধ্যম কার্যালয় আজ থেকে তুর্কি যোগাযোগ প্রতিষ্ঠান তুর্কসেলের বিপ (ইরচ) অ্যাপের মাধ্যমে সাংবাদিকদের খবরাখবর জানাবে। এদিকে ফেসবুক এবং এর বার্তাসেবা হোয়াটস অ্যাপের নতুন ব্যবহার বিধির ব্যাপারে তদন্তে নেমেছে তুরস্কের অ্যান্টিট্রাস্ট বোর্ড।

৮ ফেব্রুয়ারি থেকে চালু হতে যাওয়া নতুন এ বিধিতে গোপনীয়তা লঙ্ঘনের উদ্বেগ সৃষ্টি হয়েছে। তুর্কসেলের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম জানায়, মাত্র ২৪ ঘণ্টায় বিপ অ্যাপটির ব্যবহারকারী বেড়েছে ৫০ মিলিয়ন। বিশ্বব্যাপী অ্যাপটির বর্তমান ব্যবহারকারী ৫৩ মিলিয়নের বেশি। হোয়াটসঅ্যাপ সব ব্যবহারকারীকে নতুন নিয়মে সম্মতি জানাতে অথবা অ্যাকাউন্ট বাতিল করতে বলেছে।

এটি জানিয়েছে, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, ম্যাসেঞ্জার সহ তাদের অন্যান্য অ্যাপগুলোর মধ্যে যোগাযোগের নম্বর ও প্রোফাইল তথ্য ইত্যাদির আদান প্রদান আরো বাড়বে। তবে বার্তাগুলো এনক্রিপটেড থাকবে বলে জানিয়েছে তারা। সেক্ষেত্রে ক্লাউড স্টোরেজ বা অনলাইনে বার্তাগুলোর ব্যাকআপ থাকবে। সূত্র: ইয়েনি সাফাক, মিডলইস্ট মনিটর।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ