fbpx
           
       
           
       
জামিয়া রাহমানিয়ায় অনুষ্ঠিত হচ্ছে তিনদিনব্যাপী বার্ষিক প্রতিযোগিতা অনুষ্ঠান
জানুয়ারি ০৭, ২০২১ ৫:২০ অপরাহ্ণ

মুহাম্মদ আল আমিন।।

প্রতি বছরের ন্যায় এবারও শাইখুল হাদিস আল্লামা আজিজুল হক রহ. প্রতিষ্ঠিত, দেশের ঐতিহ্যবাহী দীনি বিদ্যাপিঠ জামিয়া রাহমানিয়া আরাবিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে তিনদিনব্যাপী ‘বার্ষিক প্রতিযোগিতা অনুষ্ঠান-২০২১’।

জামিয়া রাহমানিয়া আরাবিয়ার ছাত্র সংসদ ‘রাহমানিয়া ছাত্র কাফেলা’র উদ্যোগে আগামী ১০, ১১ ও ১২ (রবিবার-মঙ্গলবার) জানুয়ারি অনুষ্ঠিত হবে। ১০ জানুয়ারি রবিবার বাদ মাগরিব মনোমুগ্ধকর উদ্বোধনী পর্বের মাধ্যমে আনুষ্ঠানিক সূচনা হবে।

শিক্ষার্থীদের যুগ সচেতন আলেম হিসেবে গড়ে তুলতে জামিয়া রাহমানিয়ার দায়িত্বশীলগণ বদ্ধপরিকর। তারা মনে করেন, আধুনিক বিশ্বের সকল চালেঞ্জ মোকাবেলা করা একজন আলেমের দায়িত্ব। সে চিন্তা থেকে তারা ধর্মীয় জ্ঞানের পাশাপাশি আধুনিক জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখায় শিক্ষার্থীদের পারদর্শী করে তুলতে ‘রাহমানিয়া ছাত্র কাফেলা’র মাধ্যমে বছরব্যাপী বক্তৃতা প্রতিযোগিতাসহ নানা আয়োজন করে থাকেন। প্রতি বছর তিনদিনব্যাপী বার্ষিক প্রতিযোগিতা অনুষ্ঠান সে আয়োজনেরই অংশ।

চলতি শিক্ষাবর্ষের রাহমানিয়া ছাত্র কাফেলার আমীর, তাকমিল জামাতের ছাত্র মাহদি হাসান জানানÑ বরাবরের ন্যায় এবারও রাহমানিয়া ছাত্র কাফেলা হিফজুল কোরআন, হিফজুল হাদিস, হামদ-নাত, ক্বেরাত, ইবারত পাঠ, সিরাত, সাহাবা পরিচিতি, কোরআন হাদিসের আলোকে জীবন গড়ি, বাংলাদেশ ও বিশ্বকে কেমন জানি, সংসদীয় বিতর্ক, সংবাদ পাঠ, আবৃত্তি, হস্তলিপি (আরবি-বাংলা), প্রবন্ধ (আরবি-বাংলা), চিত্রাঙ্কন সহ ত্রিশেরও অধিক বিষয়ে প্রতিযোগিতার আয়োজন করেছে। এতে জামিয়ার শিক্ষার্থীরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সাথে অংশগ্রহন করেছে।

জামিয়া রাহমানিয়ার দায়িত্বশীলদের নিকট বার্ষিক প্রতিযোগিতা অনুষ্ঠানটি কতটা গুরুত্বপূর্ণ তা বোঝাতে গিয়ে মাহদি হাসান আরোও জানানÑ করোনা পরিস্থিতির কারণে চলতি শিক্ষাবর্ষে দরস-সবকের চাপ সত্তেও জামিয়ার প্রিন্সিপাল মাওলানা মাহফুজুল হক এ বছরও সমধিক গুরুত্ব দিয়ে অনুষ্ঠান বাস্তবায়নের নির্দেশ প্রদান করেছেন।

১২ জানুয়ারি মঙ্গলবার সন্ধ্যায় অনুষ্ঠিত হবে পুরস্কার বিতরণী পর্ব। এতে দেশের বিশিষ্টজন ও বরেণ্য অতিথীদের উপস্থিতিতে বিজয়ীদের মাঝে আকর্ষণীয় পুরস্কার বিতরণ করা হবে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জামিয়ার স্বনামধন্য প্রিন্সিপাল ও বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা মাহফুজুল হক। উপস্থিত থাকবেন জামিয়ার ভাইস প্রিন্সিপাল ও শিক্ষাসচিব মুফতি আশরাফুজ্জান ও জামিয়ার অন্যান্য উস্তাদগণ।

-এটি

সর্বশেষ সব সংবাদ