মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


যে ফল বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনা পরিস্থিতিতে সবার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন,শীতকালে সংক্রমণ ছড়িয়ে পড়া সাধারণ তাই এই সময়ে করোনার ঘটনাও বাড়তে পারে। শীতের সময়ে বেশ কিছু ফল পাওয়া যায়, যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে।

আসুন তাহলে জেনে নেই যেসব ফল আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে–

পেয়ারা- শীতের প্রিয় ফল হিসাবে বেশ জনপ্রিয় পেয়ারা। পেয়ারাতে রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টস, যা দেহে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং কোষকে যে কোনও ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করে। এছাড়া পেয়ারাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা হার্ট এবং রক্তে শর্করার জন্য ভালো।

নাশপাতি- শীতের মেীসুমে অন্যতম ফল হল নাশসপাতি। অন্ত্রের পক্ষে খুব ভালো এই ফল। নাশপাতিতে রয়েছে ভিটামিন ই এবং সি এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি–ইনফ্ল্যামেটরি।

কমলা- ভিটামিন সি এবং ক্যালসিয়াম উভয়েরই একটি ভাল উৎস কমলা। কমলা শীতের মেীসুমে সংক্রমণের ঝুঁকি কমায় এবং শরীরকে ভিতর থেকে শক্তিশালী করে তোলে।

আপেল- একটি আপেল শরীরকে বিভিন্ন রোগ থেকে দূরে রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তোলে এই ফল। আপেলে রয়েছে ফাইবার, ভিটামিন সি এবং কে।

বেদানা বা ডালিম- বেদানা বা ডালিমে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।এছাড়া বেদানা রক্তকে পাতলা করে, যা রক্তচাপ, হার্ট, ওজন হ্রাস এবং ত্বকের জন্য খুব ভালো।

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ