fbpx
           
       
           
       
সায়িদ সুলাইমান নদবির নতুন বই ‘মুসলিম বিশ্ব ও উসমানি খেলাফত’
জানুয়ারি ০২, ২০২১ ৭:৪২ পূর্বাহ্ণ

আওয়ার ইসলাম: বাজারে আসছে সায়িদ সুলাইমান নদবির নতুন বই  ‘মুসলিম বিশ্ব ও উসমানি খেলাফত’। বইটি বাংলাভাষী পাঠকদের জন্য প্রকাশ করছে মুভমেন্ট পাবলিকেশন্স। অনুবাদ করেছেন তরুণ চিন্তক আলেম কামরুল হাসান নকীব। ইতোমধ্যে রকমারি ডটকমে বইটির প্রি অর্ডার শুরু হয়েছে।

বইটির বিষয়বস্তু সম্পর্কে প্রকাশক বলেন, বাগদাদে আব্বাসি খিলাফতের পতনের পর মুসলিম বিশ্ব একটি অভিভাবকশূন্য সময় পার করে। সারা পৃথিবীতে মুসলিমদের দুর্দশার নতুন দুয়ার উন্মোচিত হয়। ক্রুসেডারদের ক্ষুৎপিপাসা প্রবলতর হতে থাকে।

পৃথিবীজুড়ে তারা মুসলিমদের হত্যা করে বেড়ায়। মুসলিম ভূখণ্ডগুলো ছোট ছোট প্রদেশ ও অঞ্চলে বিভক্ত হয়ে পড়ে। অনৈক্যের তুমুল তুফান মুসলিমদেরকে শত্রুর সম্মুখে তুচ্ছ খড়কুটায় পরিণত করে। অত্যাচার ও অবিচারের বিরুদ্ধে ন্যূনতম কোনো প্রতিরোধ গড়ে তুলতে পারে নি মুসলিমরা।

ইতিহাসের এই করুণ মুহূর্তে ইসলাম ও মুসলিম জাহানের মুক্তির জন্য এবং নতুন করে বিশ্বশাসনের জন্য এক অনন্য অভিভাবকের আবির্ভাব ঘটে। যার নাম উসমানি খেলাফত। মুসলিমদের ইতিহাসে যুক্ত হয় আরেকটি সোনালি অধ্যায়। মহা কুচক্রী ক্রসেডারদের অন্তরে সঞ্চার হয় ত্রাস।

আরব থেকে অনারব পৃথিবীর যে প্রান্তেই কোনো মুসলিম অঞ্চল ক্রুসেডারদের ও খৃস্টান সাম্রাজ্যবাদীদের নির্যাতনের শিকার হয়েছে সেখানেই তারা ছুঁটে গেছেন। নিজেদের রক্ত দিয়ে সেই অঞ্চলের সার্বভৌমত্ব রক্ষা করেছেন। লেখকের জাদুকরী বর্ণনায় এসব ইতিহাস যেনো জীবন্ত হয়ে উঠেছে।

বইটির রচয়িতা সাইয়িদ সুলাইমান নদবি রহ.। ভারতীয় উপমহাদেশে বিগত দুই শতকে যে অল্প কয়জন মনীষা সিরাত, ইতিহাসবিদ্যা ও জ্ঞানগবেষণায় অনন্য উচ্চতা স্পর্শ করেছেন এবং সমগ্র বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছেন তাদের অন্যতম তিনি। এমন একটি বই বাংলাভাষায় অনন্য সংযোজন নিঃসন্দেহে।

এক নজরে বই (প্রি অর্ডার করতে ক্লিক করুন )

বই: মুসলিম বিশ্ব ও উসমানি খেলাফত
লেখক – সাইয়িদ সুলাইমান নদবি রহ. (ভারত)
অনুবাদক – কামরুল হাসান নকীব
ধরন: ইতিহাস-ঐতিহ্য
পৃষ্ঠা – ১০৪
মুদ্রিতমূল্য – ১৩৫ টাকা
প্রি-অর্ডারমূল্য: ৮৭ টাকা (৩৫% ছাড়)
প্রকাশক -মুভমেন্ট পাবলিকেশন্স

-এএ

সর্বশেষ সব সংবাদ