fbpx
           
       
           
       
শিরোনাম :
রোহিঙ্গা ইস্যুতে ৯ দেশের অবস্থান বদল
জানুয়ারি ০২, ২০২১ ৮:০৩ অপরাহ্ণ

আওয়ার ইসলাম: মিয়ানমারের মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গা বিষয়ক ইস্যুতে অবস্থান বদল করেছে বিশ্বের ৯টি দেশ। আগে এসব দেশ এই ইস্যুতে কোনো পক্ষ না নিয়ে ‘অ্যাবস্টেনশন’ অবস্থানে ছিল। তবে বর্তমানে তারা প্রস্তাবের পক্ষে সমর্থন দিয়েছে।

অবস্থান বদল করা দেশগুলো হলো- কেনিয়া, লেসেথো, মোজাম্বিক, ক্যামেরুন, ইকুয়েটরিয়াল গিনি, নামিবিয়া, তাঞ্জানিয়া, পালাউ ও সলোমন দ্বীপপুঞ্জ।

জানা যায়, এর আগে ২০১৯ সালে রোহিঙ্গা ও সংখ্যালঘু বিষয়ক যে প্রস্তাব জাতিসংঘ সাধারণ পরিষদে আনা হয়, তার পক্ষে বা বিপক্ষে কোনো অবস্থান নেয়নি ওই সব দেশ। বরং দেশগুলো ‘অ্যাবস্টেনশন’ বা ‘অ্যাবস্টেইন’ ভোট দিয়েছিল। তবে এবার তারা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের প্লেনারি অধিবেশনে গত বৃহস্পতিবার রাতে প্রায় একই ধরনের প্রস্তাব উত্থাপন করা হয়। এতে দেশগুলো ‘অ্যাবস্টেইন’ অবস্থান থেকে সরে এসে পক্ষে ভোট দেয়। এ নিয়ে বাংলাদেশসহ ১৩০টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

তবে প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে ৯টি দেশ। সেগুলো হলো- মিয়ানমার, বেলারুশ, কম্বোডিয়া, চীন, রাশিয়া, লাওস, ভিয়েতনাম, ফিলিপাইন ও জিম্বাবুয়ে। এ ছাড়া ভারত, জাপান, ভুটান, নেপাল ও শ্রীলঙ্কাসহ ২৫টি দেশ ‘অ্যাবস্টেইন’ ভোট দিয়েছে। ফলে এদিন প্রস্তাবটি ১৩০-৯ ভোটে গৃহীত হয়েছে।

সাবেক আনান কমিশনের সদস্য ও ডাচ কূটনীতিক লেটেশিয়া ভ্যান্ডেন অ্যাসাম এবারের প্রস্তাবের ভোট বিশ্লেষণ করেছেন। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ২০১৯ সালের সঙ্গে তুলনা করলে দেখা যায়, এবাব ৯টি দেশ তাদের অবস্থান পরিবর্তন করে প্রস্তাবের পক্ষ নিয়েছে।

-এটি

সর্বশেষ সব সংবাদ