বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


বাজারে এসেছে ‘লিসানুল আরব লিলআযম’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান
সাব-এডিটর>

মাদরাসা শিক্ষার্থীদের অনেকেই আরবিতে পরিপূর্ণ দক্ষতা অর্জন করতে পারে না। কেউ ইবারত পড়তে পারে না, কেউ সঠিক ভাবে অর্থ তুলতে পারে না, কেউবা আবার লাগাতার আরবিতে কথা বলতে পারে না। রয়ে যায় আরবি ভীতি। সঙ্কচবোধ হয়। তৈরি হয় হীনমন্যতা। বাংলা ভাষা-ভাষী মানুষকে কুরআনের ভাষা শিখাতে। কুরআনের ভাষার প্রতি ভালোবাসা তৈরি করতে বিভিন্ন সময়ে রচিত হয়েছে অনেক গ্রন্থ। আরবি ভাষা শিক্ষাকে আরো সহজ করতে যুক্ত হয়েছে নানা মাত্রা।

মাদরাসা প্রাথমিক শিক্ষার্থীদের আরবি ভাষায় পারঙ্গম করতে প্রকাশিত হয়েছে ‘লিসানুল আরাব লিলআযাম’। মাওলানা নজরুল এমলাক (এমলাক স্যার) রচিত এই বইটি প্রাথমিক শিক্ষার্থীদের আরবি ভাষা শিখার নতুন দিগন্ত।

‘লিসানুল আরব লিলআযম’ কিতাবটি তিনটি অধ্যায়ে সাজানো হয়েছে। প্রথম অধ্যায়ে আনা হয়েছে মুজারে মা’রূফ, দ্বিতীয় অধ্যায়ে আনা হয়েছে মাজি মা’রূফ এবং তৃতীয় অধ্যায়ে আনা হয়েছে মুজারে ও মাজি মাযহুল।

কিতাবটিতে বাবে নাছারা, দরাবা, সামিয়া, ফাতাহা থেকে ৬০টি ছহিহ মাছদার দিয়ে সাতটি ছিগাহর গরদান ও বাক্য গঠন। সেই সাথে থাকছে নাহুর কায়দা-কানুন।

এই চার বাবের গায়রে ছহিহ মাছদার দিয়ে বাক্য। সুলাছি মাযিদ ফিহী থেকে বহুল পরিমানে ব্যবহৃত বাবগুলো সাথে গায়রে ছহিহ কোন ভাবেই বাদ যাচ্ছে না।

দ্বিতীয় অধ্যায়ে মাজির মধ্যে পাওয়া যাবে মুজারে মধ্যে আনা সকল মাছদার ও এগুলোর বাবসমূহ। আরবি ভাষার সাথে সখ্যাতা গড়ে এমন সব বাক্য তো থাকছেই।

তৃতীয় অধ্যায়ে পাওয়া যাবে মুজারে এবং মাজির ইসমে মাফউল ও মাযহুলের ব্যবহার। যেখানে রয়েছে মাযহুলের প্রয়োজনীয় অনেক বাক্য যা আরবি শিখতে সহায়তা করবে।

আরবি শিখার এতো বই থাকার পরেও কেন নতুন বই লেখার প্রয়োজন মনে করলেন? এমন প্রশ্নে জবাবে মাওলানা নজরুল এমলাক বলেন, আমি যখন ঢাকার জামিয়া ইসলামিয়া বাইতুন নূর (সায়দাবাদ) ছিলাম তখন মিযান জামাতে বাকারাতুল আদাব ও এসো আরবি শিখি পড়াই। সে সময় ছাত্রদের মাঝে আমি আমার নিজস্ব কিছু চিন্তা প্রকাশ করি। যা অত্যন্ত ফলপ্রসু হয়। ছাত্ররা সহজে কঠিন বাক্য বানিয়ে ফেলে।

তিনি আরও বলেন, কওমি মাদরাসার শিক্ষার্থীরা প্রাথমিক ক্লাস থেকেই কয়েকটি ভাষার সাথে পরিচিত হয়। তার মধ্যে আরবি অন্যতম। কিন্তু আরবির এসতেদাত (যোগ্যতা) যেভাবে হওয়ার কথা সেভাবে হচ্ছে না। তাই আমার গবেষণার প্রথম ধাপ এই কিতাবটি। অল্প কথায় আরবির সার-নির্যাস আনা হয়েছে। যাতে ইবারত পড়া ও আরবিতে পরীক্ষা দেয়ার যোগ্যতা অর্জন একটি সহজ হয়ে ওঠে। বিশেষ করে মিযান জামাতের ছাত্রদের এসতেদাতের ভিত্তি শক্তিশালী করতে এটি খুবই সহায়ক হবে, ইনশাআল্লাহ।

এক নজরে বই

বই: লিসানুল আরব লিলআযম
লেখক: মাওলানা নজরুল এমলাক
মূল্য: ১০০
প্রাপ্তিস্থান: বইটি ঢাকাসহ দেশের যেকোন কওমি মাদরাসার লাইব্রেরিতে পাওয়া যাবে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ