শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ইসলামী সাংস্কৃতির ঐতিহ্যবাহী নতুন ৬৬ স্থান যুক্ত হলো আইসিস্কোতে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

।।বেলায়েত হুসাইন।।

মুসলিমবিশ্বের ঐক্যবদ্ধ আন্তর্জাতিক প্লাটফর্ম ‘ইসলামী সহযোগিতা সংস্থা’ (ওআইসি)-এর নিয়ন্ত্রণাধীন ‘ইসলামী শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা’ (আইসিস্কো)-এর বিশ্ব ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্যের নতুন তালিকায় সারা বিশ্বের অন্তত ৬৬ টি স্থান অন্তর্ভূক্ত হয়েছে। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)-এর তথ্যমতে, নতুন এই তালিকার ২২ টি স্থান যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত, আফগানিস্তান, ফিলিস্তিন, ইয়ামেন, মরোক্কো এবং ওমানে অবস্থিত। প্রাথমিক এ তালিকায় অবশিষ্ট ৪৪ টি স্থান নির্বাচিত হয়েছে ওমান, ইরাক, বুর্কিনা ফাসো, জর্দান এবং কুয়েত থেকে।

সম্প্রতি গণমাধ্যমে এক বিবৃতিতে আইসিস্কো জানায়, সংস্থাটির বিশ্ব ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্য কমিটির তৃতীয় ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তা ছাড়া এ সপ্তাহের শুরুতে অনুষ্ঠিত ওই সভায় প্রতি বছর বিশ্ব ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্য মাস উদযাপনের পাশাপাশি আরো কয়েকটি গুরুত্বপূর্ণ সুপারিশ জারি করা হয়েছে।

এরমধ্যে আজারবাইজানের নাগারানো-কারাবাখ অঞ্চলের বিশ্ব ইসলামী সাংস্কৃতিক ঐতিহ্যমন্ডিত স্থান এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠান সমূহে বিগত সময়ে যে ক্ষয়ক্ষতি হয়েছে-তা পর‌্যালোচনা করতে সংস্থাটির জেনারেল সেক্রেটারিয়েটকে একটি বিশেষ কমিটি গঠনের আহবান জানানো হয়। একইসঙ্গে আইসিস্কোর তরফ থেকে ‘ভবিষ্যত পথ’ নামকরণে ডিজিটাল সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক একটি প্রোগ্রাম চালু করার কথা রয়েছে। সূত্র: এসপিএ ও আইসিস্কো আরবি ওয়েবসাইট

-কেএল


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ