শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মিটিং বা কথা বলার জন্য ‘zoom’ কতটা নিরাপদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনাকালীন বর্তমান পৃথিবীতে কথা বলার বেশ জনপ্রিয়  মাধ্যম হচ্ছে Zoom অ্যাপ। যার মাধ্যমে একসঙ্গে কমপক্ষে ১০০ জনের সঙ্গে কথা বলা যায়। করোনা পরিস্থিতিতে এটাকেই অনেকে বেছে নিয়েছে। ‘ওয়ার্ক ফ্রম হোম’ এর জন্যও এ মাধ্যমকে বেছে নেয়া হচ্ছে। ছাত্রদের মধ্যেও এই অ্যাপের জনপ্রিয়তা বাড়ছে।

এ কারণে দশ মিলিয়ন থেকে তিনশো মিলিয়নে পৌঁছে গেছে এর ব্যবহারকারী। প্রশ্ন উঠেছে এই অ্যাপ কতটা নিরাপদ? বিশ্বব্যাপী নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, এই অ্যাপের সাহায্যে আপনার ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যাচ্ছে। নিয়ে যাচ্ছে অন্যপক্ষ। তাদেরকে বলা হয় হ্যাকার। তারাই ইমেইল ও পাসওয়ার্ড জেনে যাচ্ছে নিমিষে। অনেক নিরাপত্তা বিশেষজ্ঞের মতে Zoom এর মাধ্যমে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিতে ওৎ পেতে বসে থাকে একটি গ্রুপ। তাদের কাজই হচ্ছে চুরি করা।

Zoom কর্তৃপক্ষ এদেরকে নিবৃত্ত করতে পারেনি। অসংখ্য অভিযোগ যাচ্ছে Zoom কর্তৃপক্ষের কাছে। সোশ্যাল মিডিয়া জুড়ে এখন এ নিয়ে হাজারও প্রশ্ন। চীনা বংশদ্ভুত একজন মার্কিন ব্যবসায়ী এর মালিক। চীনেই তৈরি হয়েছে ভিডিও ভিত্তিক এই অ্যাপটি। একারণেই সন্দেহ জমাট হচ্ছে দিনদিন। ভারত সরকার ইতিমধ্যেই এই অ্যাপটি সরকারি কোন কাজে ব্যবহার নিষিদ্ধ করেছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় অতি সম্প্রতি বলেছে, Zoom অ্যাপ মোটেও নিরাপদ নয়। তাই সবাইকে সতর্ক থাকতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রেও এ নিয়ে নানা প্রশ্ন উঠেছে। বলা হচ্ছে এর সুরক্ষা ও গোপনীয়তা রক্ষার মত নিশ্চয়তা নেই। একারণেই নিউইয়র্কের শিক্ষাদপ্তর স্কুলগুলোতে এর ব্যবহার নিষিদ্ধ করে দিয়েছে। তবে Zoom কর্তৃপক্ষ ইতিমধ্যেই কিছু গোয়েন্দা ফার্মকে বেশ কিছু অভিযোগ খতিয়ে দেখতে নিয়োগ দিয়েছে।

-কেএল


সম্পর্কিত খবর