শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মসজিদভিত্তিক মক্তব শিক্ষা জোরদার করতে ময়মনসিংহে ইমাম-উলামা সম্মেলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মাদ আল-আমিন
ময়মনসিংহ প্রতিনিধি

মসজিদভিত্তিক মক্তব শিক্ষা ব্যবস্থাকে জোরদার ও গতিশীল করার লক্ষ্যে ময়মনসিংহে ইমাম ও উলামা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমিবার (৩০নভেম্বর) সকাল ৭টায়, ময়মনসিংহ মহানগরীর কাচারী নূর মসজিদে ইত্তেফাকুল উলামা মহানগর শাখার উদ্যোগে ময়মনসিংহের শীর্ষ আলেমদের উপস্থিতিতে এ সম্মেলন শুরু হয়।

সম্মেলনে আলেমগণ বলেন, একসময় সকাল বেলায় প্রতিটি পাড়া মহল্লার প্রতিটি মসজিদ শিশুদের আরবি ও কুরআন শিক্ষার আওয়াজে আলোড়িত হতো। মুখরিত থাকতো আল্লাহর কালামের ধ্বনিতে। কিন্তু আজ আমরা এমন এক আধুনিকতার যুগে পৌঁছেছি, যেখানে সকালে মক্তবের শিক্ষার পরিবর্তে গানের আওয়াজ শোনা যায়।

আমরা সর্বস্তরের মুসলমানদের প্রতি আহবান জানাবো যেনো সকালে অন্তত কিছু সময়ের জন্য হলেও কোমলমতি শিশুদের মক্তবে পাঠিয়ে আদর্শ শিক্ষায় শিক্ষিত করার চেষ্টা করা যায়।

বক্তারা আরও বলেন, আজ কুরআনি শিক্ষার অভাবে দেশে খুন, গুম, ধর্ষণ ও হত্যার মতো অন্যায় পাপাচার বেড়ে গেছে। সমাজের প্রতিটি জায়গায় বিশৃঙ্খলা বেড়েই চলছে। সুতরাং কুরআনি শিক্ষার মাধ্যমে আমরা আমাদের সমাজকে পরিবর্তনে সচেষ্ট হই।

আগামী এক মাসের মধ্যে ময়মনসিংহ মহানগরীর প্রতিটি মসজিদে কুরআনি মক্তব চালু করা ও পর্যায়ক্রমে জেলার প্রতিটি উপজেলা ও ইউনিয়নে এ কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নেয়া হয় সম্মেলন থেকে।

ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহীর মজলিসে শূরার সভাপতি আল্লামা আব্দুর রাহমান হাফেজ্জীর সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, মাওলানা আনোয়ারুল হক, মাওলানা খালেদ সাইফুল্লাহ্ সা'দী, মাওলানা আবুল কালাম আজাদ, মাওলানা মঞ্জুরুল হক, মুফতি আব্দুল্লাহ আল মামুন, মাওলানা আমিনুল হক, মাওলানা মুহাম্মদ, মাওলানা রশিদ আহমদ ফেরদাউস, মাওলানা সাইদুল ইসলাম, মাওলানা সাইফুল ইসলাম, মুফতি আমীর ইবনে আহমাদ, মুফতি শরিফুর রহমান, মুফতি ইসমাইল ইবরাহীম, প্রমুখ। এছাড়াও ময়মনসিংহের বিভিন্ন মসজিদের প্রায় তিনশত ইমাম ও উলামায়ে কেরাম এসময় উপস্থিত ছিলেন।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর