শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর কাশ্মীরে প্রথম নির্বাচন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর কাশ্মীরে প্রথম আট দফার স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন উপলক্ষে গ্রহণ করা হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

আজ শনিবার সকাল ৭টায় শুরু হয় ভোটগ্রহণ। দুপুর ২টা পর্যন্ত চলার কথা এ ভোট। খবর আল জাজিরার।

জম্মু ও কাশ্মীর ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিলের এই নির্বাচনে ৬০ লাখ ভোটার ২০টি জেলা থেকে ২৮০ জন প্রতিনিধি নির্বাচন করবেন। ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এর অষ্টম দফার নির্বাচন।

এরপর ফল প্রকাশ ২২ ডিসেম্বর। আট দফার মধ্যে এ পর্বে ডিডিসির মোট ৪৩ আসনে ভোটগ্রহণ হবে। ২৫টি কাশ্মীরে এবং ১৮টি জম্মুতে। প্রথম দফার নির্বাচনে ভোট নেওয়া হচ্ছে দুই হাজার ১৪৬টি ভোটকেন্দ্রে।

ভারতপন্থী আঞ্চলিক দলগুলো সম্প্রতি গুপকার অ্যালায়েন্স নামের একটি জোট গঠন করেছে। তারা কেন্দ্রীয় সরকারের কাছে কাশ্মীরের বিশেষ মর্যাদা পুনর্বহালের ব্যাপারে প্রচারণা চালাচ্ছে। ৩৭০ ধারা বাতিল হওয়ার এক বছরেরও বেশি সময় পর এই প্রথম নির্বাচনে স্বাভাবিকভাবেই কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সন্ত্রাসবাদী হামলার আশঙ্কায় মোতায়েন হয়েছে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য। পাকিস্তান সীমান্তেও নজরদারি আরও বাড়ানো হয়েছে।

এদিকে, স্থানীয় অনেক প্রার্থী অভিযোগ করেছেন, নিরাপত্তা ব্যবস্থাকে পুলিশ তাদের হয়রানি করার সুযোগ হিসেবে ব্যবহার করছে। গুপকার জোটের প্রার্থী রায়স উল হাসান বলেন, পুলিশ আমার নির্বাচনী এলাকা থেকে ৬০ কিলোমিটার দূরে একটি হোটেলে নিয়ে যায়। যেখান থেকে আমাকে আমার নির্বাচনী এলাকায় যেতে দুই ঘণ্টা সময় লাগে।

বিজেপির প্রার্থী মোহাম্মদ ইসমাইল বলেছেন, যে দলগুলো গুপকার জোটের অধীনে হাত মিলিয়েছে, তারা দুর্নীতিবাজ। আমাদের দল জনগণের ভাল চায়। জনগণ সেটা বুঝতে পারছে। কেন্দ্রীয় সরকার বলেছে, নির্বাচনগুলো করা হচ্ছে জনগণের উন্নতি ও গণতন্ত্রকে সমুন্নত রাখার জন্য। নির্বাচন কমিশনার কে কে শর্মা নাগরিকদের তাদের ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানান।

গুপকার জোটের অন্যতম নেত্রী মেহবুবা মুফতি দাবি করেছেন, ভোটের আগে তাদের প্রার্থীদের সঠিকভাবে প্রচার করতে দেওয়া হয়নি। যদিও নির্বাচন কমিশন সে দাবি খারিজ করে দিয়েছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ