মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


শিশুদের সুন্দর একটি বই ‘ইসলামি আকিদা ও সাধারণ জ্ঞান’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মাওলানা তানভীর সিরাজের ছোটদের ‘ইসলামি আকিদা ও সাধারণ জ্ঞান ইসলামি’ বই সম্পর্কে ড. আ ফ ম খালিদ হোসাইন বলেন, ‘তরুণ আলিমে দ্বীন মাওলানা তানভীর সিরাজ বিরচিত ‘ছোটদের ইসলামি আকিদা ও সাধারণ জ্ঞান’ শীর্ষক পুস্তিকাটি আদ্যন্ত দেখেছি। মাশাআল্লাহ বিজ্ঞ লেখক তৃতীয় ও চতুর্থ শ্রেণীর শিক্ষার্থীদের উপযোগী করে পুস্তিকাটি প্রণয়ন করেন।

ঈমান ও আকীদার বিভিন্ন দিকের উপর তিনি জোর দিয়েছেন যা শিশুদের জন্য অত্যন্ত উপকারী ও উপযোগী। আকিদা যদি সহিহ না হয় মানুষ বিভ্রান্ত ও গোমরাহ হয়ে পড়ে। এজন্য আকিদা সহিহ হওয়া অত্যন্ত জরুরি। মাদরাসা কর্তৃপক্ষ এই পুস্তিকাটিকে পাঠ্যভুক্ত করে নিবেন- এটা আমার প্রত্যাশা।

লেখক ‘ছোটদের ইসলামি আকিদা ও সাধারণ জ্ঞান' বই সম্পর্কে বলেন, ‘এটি সব বয়সী নারী ও পুরুষের অধ্যয়ন করা উপকারী মনে করি। বিশেষত, ছাট্ট সোনামণিদের শিশুতোষ হিসেবে এককথায় প্রশ্নোত্তরের মতো সাজানো হয় এটিকে। যাতে ছোটরা আনন্দ নিয়ে মজা করে করে পড়ে মুখস্থ রাখতে পারে।

আর বড়রা আল্লাহর প্রতি আশা ও ভয় এবং জান্নাতের অকল্পনীয় নিয়ামতের প্রশ্নগুলো ও জাহান্নামের ভয়ানক আযাবের উত্তরসমূহ পড়ে পড়ে অনুতপ্ত হয়ে জীবনের সমস্ত গোনাহ থেকে মাফ চেয়ে অবশিষ্ট হায়াতকে আল্লাহ ও তাঁর রাসূলের দেখানো পথে পরিচালনা করতে পারেন। তাই এটি ছোটদের জন্য হবে জ্ঞানভাণ্ডার ও মজার এবং বড়দের হবে অনুভবের ও অনুতাপের।

বইটির পাঠদান-গ্রহণ সম্পর্কে লেখক আরও বলেন, এটিতে জান্নাত, জাহান্নাম, হাশর, কিয়ামত, সুন্নত, বিদ’আত এবং তাওহিদ ও শিকরসহ দুনিয়া ও আখেরাতের প্রায় ২৯টি বিষয়ে প্রশ্নোত্তর উল্লেখ করা হয়। প্রত্যেকটি শিরোনামের আকর্ষণীয় ও উল্লেখযোগ্য ১০থেকে ৩০টা পর্যন্ত প্রশ্নোত্তর আনা হয়।

যাতে করে এসব বিষয়ের অধীনে প্রায় ৫০০ প্রশ্নোত্তর দিয়ে সাজানো হয় ইসলামি আকিদা ও সাধারণ জ্ঞান বইটি। বইটির প্রত্যেক পর্বের শুরুতে সংশ্লিষ্ট বিষয়ের সাথে সমন্বয় রেখে কুরআনের আয়াত ও রাসূলের হাদিস সংযুক্ত করা হয়। প্রতিটি শিরোনামে ৪টি প্রশ্ন দিয়ে ১টি করে সবক বা পাঠ প্লানিং করা হয়, যাতে করে শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রীদের দৈনন্দিন পাঠদান-গ্রহণ নিয়ে হিমশিম খেতে না হয়।

বইটি এই সপ্তাহে বাজারে আসছে। ঢাকা ও চট্টগ্রামের অভিজাত লাইব্রেরিতে পাওয়া যাবে, ইনশাআল্লাহ।

লেখকের প্রথম বই: মহিলা মাদরাসা (ইতিহাস, ঐতিহ্য ও পরিচালনা), দ্বিতীয় বই: দৈনন্দিন জীবন মহিলাদের জরুরি মাসায়েল (যৌথ ও সম্পাদিত), তৃতীয় বই: 'ছোটদের ইসলামি আকিদা ও সাধারণ জ্ঞান। খুব শীঘ্রই আসছে, ‘কুরআন প্রেমিকদের জীবনকথা’।

প্রকাশনায়: আস-সিরাজ পাবলিকেশন, ৪৫ কম্পিউটার মার্কেট, ৩য় তলা, বাংলাবাজার, ঢাকা। মোবাইল: ০১৫১৫-৬১০৩১৬, ০১৮৪৮-০৬২০০০।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ