শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বাতিঘরের ব্যতিক্রমী প্রতিবাদ: বিনামূল্যে সিরাত বই বিতরণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

নকীবুল হক: ফ্রান্সের রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় বিশ্বনবি হজরত মুহাম্মদ সা.কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশ করায় প্রতিবাদে গর্জে উঠেছে মুসলিম বিশ্ব। প্রতিদিন পৃথিবীর বিভিন্ন প্রান্তে নবিপ্রেমিকদের শ্লোগানে শ্লোগানে মুখরিত হচ্ছে আকাশ-বাতাস। প্রতিবাদে তারা বর্জন করছে ফ্রান্সের পণ্য, বয়কট করছে ফ্রান্সকে।

ফ্রান্স সরকারের এই পরিকল্পিত ঘৃণ্য কাজের প্রতিবাদ-মিছিলে শামিল হয়েছে কিশোরগঞ্জের অন্যতম সাহিত্য সংগঠন ‘বাতিঘর সাহিত্য সংস্কৃতি পরিষদ।’ তবে তাদের প্রতিবাদ ছিলো ভিন্নধর্মী ও ব্যতিক্রমী।

‘অখাদ্য কুখাদ্য হতে মানুষকে বাঁচাতে হলে শুধু সতর্কতাই যথেষ্ট নয়, সাথে সুখাদ্যও সরবরাহ করতে হবে।’ তারা সাহিত্যিক মুহাম্মদ যাইনুল আবিদীনের এই উক্তির সঙ্গে ঈষৎ পক্ষপাতিত্ব করে বিক্ষোভ-মিছিল-বয়কটের পাশাপাশি গ্রহণ করেছে এক ব্যতিক্রমী প্রতিবাদ, বিনামূল্যে সিরাত বই বিতরণ কর্মসূচি।

গত বৃহস্পতিবার (৫ নভেম্বর) সন্ধ্যায় জেলা শহরের এলএসডি খাদ্য গোদাম জামে মসজিদে বিনামূল্যে সিরাত বই বিতরণের মাধ্যমে এই ব্যতিক্রমী প্রতিবাদ কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদশ ইসলামি লেখক ফোরামের সভাপতি, জহির উদ্দিন বাবর।

এলএসডি জামে মসজিদের ইমাম মাওলানা আশরাফ আলীর সভাপতিত্বে আলোচনায় অংশ নিয়ে বাতিঘরের ব্যতিক্রমী প্রতিবাদ কর্মসূচিকে সাধুবাদ জানান এলএসডির খাদ্য পরিদর্শক হাফেজ মশিউর রহমান। তরুণ কথাসাহিত্যিক ও ছড়াকার আব্দুল্লাহ আশরাফের সঞ্চালনায় রাসূল সা. এর জীবনের উপর সংক্ষিপ্ত আলোচনা করেন, লেখক ও সাংবাদিক আমিনুল হক সাদী। বাতিঘর সম্পাদক, লেখক ও অনুবাদক আমিন আশরাফ আলোকপাত করেন তাদের ব্যতিক্রমী প্রতিবাদ কর্মসূচির নানা দিক নিয়ে।

আমিন আশরাফ বলেন, ‘বর্তমান তরুণ প্রজন্মের একটি বড় অংশই রাসূল সা. কে ঠিক ভাবে জানে না। তাই ফ্রান্সের এই ঘৃণ্য কাজের প্রতিবাদ স্বরূপ এবং সিরাতুন্নবী সা. উপলক্ষে বাতিঘর সাহিত্য সংস্কৃতি পরিষদ গ্রহণ করেছে ভিন্নরকম এ প্রতিবাদ কর্মসূচি। তরুণ প্রজন্মের নবিপ্রেমকে আরও মজবুত করতে, রাসূল সা. এর জীবনকে ঠিকভাবে জানতে, জেনারেল পড়ুয়াদের মাঝে ১০০০ সিরাতের বই বিতরণ করবে বাতিঘর। বয়স ভেদে ১০ থেকে ১৫ বছর, ১৬ থেকে ২৫ বছর এবং ২৫ থেকে তদুর্ধ্ব এই তিন ক্যাটাগরিতে দেওয়া হবে ১০০০ বই।’

এলএসডি জামে মসজিদের এই সভায় বিনামূল্যে সিরাতের বই বিতরণ করা হয়। এ সময় বাতিঘর সাহিত্য সংস্কৃতি পরিষদের সদস্য, শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। মাওলানা আশরাফ আলীর দোয়ার মাধ্যমে বাতিঘরের বিনামূল্যে বই বিতরণ কর্মসূচির ১ম পর্ব সমাপ্ত হয়।

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ