200358

রোহিঙ্গাদের মানবিক সাহায্য দিতে দাতা দেশগুলোর জরুরি সম্মেলন কাল

আওয়ার ইসলাম: রোহিঙ্গাদের জরুরি মানবিক সহায়তা দিতে দাতা দেশগুলো জরুরি বৈঠকে বসছে আগামীকাল। তবে বাংলাদেশের দাবি, শুধু তহবিল নয়, রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিশ্চিত করতে এসব দেশকে এগিয়ে আসতে হবে।

রোহিঙ্গা জনগোষ্ঠী এবং কক্সবাজারের স্থানীয় অধিবাসীদের জন্য সাহায্যের গুরুত্ব তুলে ধরতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর যৌথভাবে আয়োজন করেছে দাতা সম্মেলনের।

সম্মেলনে দাতা দেশগুলো দীর্ঘমেয়াদি মানবিক সাহায্যের বিষয়ে আলোচনা করবে বলে জানা গেছে। তবে বাংলাদেশ মনে করে, শুধু মানবিক সাহায্য দিলেই হবে না যেকোনও মূল্যে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে হবে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশ চাইবে এই সম্মেলন যাতে শুধু মানবিক সাহায্যই নয়, এই সমস্যার সমাধানও যাতে হয়। রোহিঙ্গারা এদেশে আসার তিন বছর হয়েছে, তাই তাদের ফিরিয়ে নিতে কি পদক্ষেপ নেয়া যায় সেই বিষয়েও আলোচনা করার আহ্বান জানানো হবে।

বাংলাদেশ রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে দ্বিপাক্ষিক, চীনকে সাথে নিয়ে ত্রিপাক্ষিক এবং বহুপাক্ষিক কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। যদিও তাতে দৃশ্যত কোনও অগ্রগতি নেই।

পররাষ্ট্র সচিব আরও বলেন, আমরা আশাবাদী তাদের ফিরিয়ে দিতে। আমরা সবভাবেই চেষ্টা করছি। এই সমস্যা সমাধানে আমরা যে সচেষ্ট রয়েছি এই জিনিসটা তাদেরকে জানাতে হবে। রোহিঙ্গাদের কারণে বাংলাদেশের যে অর্থনৈতিক, পরিবেশগত এবং সামাজিক ক্ষতি হচ্ছে তা নিরুপণেরও উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব।

-এটি

আপনার বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- 01640523566