শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

এ বছর এইচএসসিতে পাস করবে সবাই

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এ বছর এইচএসসিতে পাস করবে সবাই। আগের দুটি পাবলিক পরীক্ষা জেএসসি-এসএসসি ও সমমানের ফলাফলের গড় অনুসারে এইচএসসির ফল নির্ধারণ করা হবে। করোনার সংক্রমণ এড়াতে ২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষা সরাসরি না নিয়ে ভিন্ন পদ্ধতিতে মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গতকাল বুধবার দুপুরে ‘২০২০ সালের এইচএসসি পরীক্ষা’ নিয়ে অনলাইনে ব্রিফিংয়ে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মন্ত্রণালয়ের দুই সচিব, বোর্ড চেয়ারম্যানরা যুক্ত ছিলেন। মূল্যায়নে জেএসসি এবং এসএসসির কোনটি থেকে কত শতাংশ নম্বর নেওয়া হবে সেটি পরামর্শক কমিটি সিদ্ধান্ত নেবে বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানান, মূল্যায়নের জন্য জেএসসি এবং এসএসসির ফল বিবেচনায় নেওয়া হবে। ফলের সার্বিক মূল্যায়নের বিষয়ে আমরা একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছি। এ কমিটিতে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন।

মন্ত্রী বলেন, জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু হতে পারে সে জন্য ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশের চেষ্টা করব।এইচএসসিতে যারা বিভাগ পরিবর্তন করেছে তারা মনে করতে পারে যে, জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলের ওপর মূল্যায়ন করলে তাদের মূল্যায়ন সঠিক হবে না। আরও অনেক বিষয় আসতে পারে। সব বিষয় মূল্যায়ন কমিটি দেখবে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পদ্ধতি সম্পর্কে তিনি বলেন, ‘আমরা তো আশা করছি, এবার সমন্বিত পদ্ধতিতেই সব ধরনের বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিতে পারব। সেই পরীক্ষাগুলো কীভাবে হবে সেটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনা করেই এবং তখনকার করোনা পরিস্থিতি বিবেচনায় সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

এমডব্লিউ/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ