মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫


ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়বে না আলজেরিয়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইসরায়েলের সঙ্গে কখনো স্বাভাবিক সম্পর্ক স্থাপন করতে যাবে না বলে জানিয়েছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদুল মাজিদ তাবুন।

গতকাল রোববার আলজেরিয়ার রাষ্ট্রায়ত্ত আন নাহার টিভিকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদুল মাজিদ তাবুন। তিনি বলেন, ‘স্বাভাবিক সম্পর্ক গড়ার দৌড়ে আলজেরিয়া কখনো যোগ দেবে না।’

তিনি আরো বলেন, ‘আলজেরিয়াবাসীর কাছে ফিলিস্তিন ইস্যু সবেচেয়ে গুরুত্বপূর্ণ ও সম্মানিত ইস্যু।’ প্রেসিডেন্ট তাবুন বলেন, ‘আল কুদসকে রাজধানী করে ১৯৬৭ সালের সীমারেখায় ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া ফিলিস্তিন সংকটের সমাধান সম্ভব নয়।’ এ ছাড়া ‘ফিলিস্তিন সমস্যার সমাধানকে মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতার চাবি’ বলে উল্লেখ করেন তিনি।

ফিলিস্তিন ইস্যুর পক্ষে জোরালোভাবে কথা বলায় আলজেরিয়ার প্রেসিডেন্টের অবস্থানের ভূয়সী প্রশংসা করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী দল হামাস। হামাস নেতা সামি আবু জাহরি বলেন, ‘ফিলিস্তিনবাসীর পাশে থেকে দখলদারদের সঙ্গে সম্পর্কচ্ছেদ করার ঘোষণায় আলজেরিয়ার প্রেসিডেন্টের প্রতি হামাস দলের পক্ষ থেকে আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

ইসরায়েলের সঙ্গে আমিরাত ও বাহরাইনের স্বাভাবিক সম্পর্ক নিয়ে আলজেরিয়ার পক্ষ থেকে এটি ছিল আনুষ্ঠানিক প্রথম প্রতিক্রিয়া। গত ১৫ সেপ্টেম্বর ওয়াশিংটনের হোয়াইট হাউসে ইসরায়েলের সঙ্গে আমিরাত ও বাহরাইন দ্বিপক্ষীয় সম্পর্কের চুক্তি স্বাক্ষর সম্পন্ন করে। সূত্র: আলজাজিরা নেট।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ