শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

স্বেচ্ছায় পদত্যাগ করলেন আল্লামা শাহ আহমদ শফী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুল্লাহ তামিম ও ইশতিয়াক সিদ্দিকী।।

চট্টগ্রাম দারুল উলুম মুইনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মুহতামিম পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করলেন আল্লামা শাহ আহমদ শফী।

আজ বৃহস্পতিবার মাদরাসার শূরা সদস্যদের বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানানো হয়।

আজকের বৈঠকে আরো কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত হয়, ক. আল্লামা আহমদ শফীকে মহাপরিচালক পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করায় সদরে মুহতামিম নিয়োগ।
খ. এখন থেকে শুরা কর্তৃক মাদরাসা পরিচালনা করা হবে গ. মাওলানা নুরুল ইসলাম জাদিদকে মাদরাসা থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

গতকাল থেকে হাটহাজারী মাদরাসার ছাত্ররা বিক্ষোভ করেছে মাঠে। গতকাল (১৬ সেপ্টেম্বর) বুধবার বাদ জোহর থেকে হাটহাজারী মাদরাসা মাঠে এ বিক্ষোভের সূচনা করেন হাটহাজারী মাদরাসার বিক্ষুব্ধ ছাত্ররা।

এরপর গতরাতেই ‘ছাত্রদের দাবির অন্যতম একটি’ মাওলানা আনাস মাদানিকে বহিস্কারের সিদ্ধান্ত আসার পর পরিস্থিতি কিছুটা শান্ত হলেও আজ আবার বিক্ষোভ শুরু করছে ছাত্ররা। সকালের পর থেকে শুরু হওয়া বিক্ষোভ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি এখনো। আজকের বিক্ষোভের সূচনা সম্পর্কে বলা হয়, সকালে হাটহাজারীতে মাদরাসা বন্ধের ব্যাপারে শিক্ষকদের নিয়ে একটি বৈঠক করেন মাদরাসার মহাপরিচালক আল্লামা আহমদ শফী। আজ তাই আবারো শিক্ষার্থীদের আন্দোলনে দেখা যায়।

এদিকে চট্টগ্রামের দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসা বন্ধের ঘোষণা দিয়েছে সরকার। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়েছে।

শিক্ষামন্ত্রণালয়ের সহকারী সচিব সৈয়দ আজগর আলী স্বাক্ষরিত এক প্রজ্ঞপনে জানানো হয়, কওমি মাদরাসার কিতাব বিভাগ খোলার আরােপিত শর্তসমূহ যথাযথভাবে প্রতিপালিত না হওয়ায় চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার আল জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসাটি পুনরাদেশ না দেয়া পর্যন্ত সরকারী নির্দেশক্রমে বন্ধ করা হলাে। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এদিকে আগামী ২০ সেপ্টেম্বর (শনিবার) শুরু হওয়ার কথা রয়েছে কওমি মাদরাসার সর্বোচ্চ অথরিটি ‘আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ এর কেন্দ্রীয় তাকমিল পরীক্ষা। চলমান এ আন্দোলনের প্রভাব পড়তে পারে পরীক্ষায়ও। হাইয়াতুল উলইয়ার কেন্দ্রীয় পরীক্ষা বাতিল হওয়ার আশঙ্কা প্রকাশ করছেন সংশ্লিষ্ট মহল।

ধারণা করা হচ্ছে, হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা করা হলে ছাত্ররা ছড়িয়ে পড়বেন সারাদেশে। এতে চলমান আন্দোলন ছড়িয়ে পড়তে পারে দেশব্যাপী।

জানা গেছে, চলমান পরিস্থিতি ও সমস্যা নিরসনে রাজধানী ঢাকার প্রতিনিধিত্বশীল আলেমদের একটি বৈঠক অনুষ্ঠিত হতে পারে। প্রয়োজনে আলেমদের একটি প্রতিতিনিধিটিম হাটহাজারী যাবেন। তারা পরিস্থিতি শান্ত করার চেষ্টা করবেন বলে বিশ্বস্ত সুত্রটি জানিয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো ছিলো- হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা শফীর ছেলে মাওলানা আনাস মাদানীকে অনতিবিলম্বে মাদরাসা থেকে বহিষ্কার (যা ইতিমধ্যে কার্যকর হয়েছে), ছাত্রদের প্রাতিষ্ঠানিক সুবিধা বাস্তবায়নে সকল প্রকার হয়রানি বন্ধ, বয়োবৃদ্ধ আল্লামা শফী শারীরিকভাবে অসুস্থ ও চলতে অক্ষম হওয়ায় তাকে মহাপরিচালকের পদ থেকে অব্যহতি দিয়ে উপদেষ্টা বানানো, মাদরাসার শিক্ষক নিয়োগ কিংবা অপসারণের ক্ষমতা মজলিসে শুরাকে প্রদান, বিগত শুরার হক্কানি আলেমদের পুনরায় নিয়োগ এবং শুরা থেকে বিতর্কিত ও চিহ্নিতদের বহিষ্কার।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ