বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


আলোচনার মাধ্যমেই বিরোধ মেটানো সম্ভব: এরদোগান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: গ্রিসের সঙ্গে পূর্ব ভূমধ্যসাগরের বিরোধপূর্ণ অঞ্চল নিয়ে সৃষ্ট সংকট আলোচনার মাধ্যমেই সমাধান করা সম্ভব বলে জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

সম্প্রতি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে এক ফোনালাপে তিনি এ কথা জানান। তুর্কি প্রেসিডেন্ট বলেন, পূর্ব ভূমধ্যসাগর ইস্যুতে যদি উভয় পক্ষ ন্যায়ভিত্তিক দৃষ্টিভঙ্গি অনুসরণ করে, তাহলেই কেবল আলোচনা সম্ভব। আর সেটাই বিরোধের মীমাংসার একমাত্র পথ।

এক্ষেত্রে ইউরোপীয় দেশগুলোকে অবশ্যই ন্যায়সঙ্গত আচরণ এবং যৌক্তিক অবস্থান গ্রহণ করতে হবে বলে মন্তব্য করেন রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

তুরস্ক নিজের অধিকার রক্ষার বিষয়ে দৃঢ় সংকল্প উল্লেখ করে তিনি বলেন, জাতীয় স্বার্থ রক্ষার নীতি বাস্তবায়নের কাজ এগিয়ে নেবে আঙ্কারা।

প্রসঙ্গত, গত ১০ আগস্ট ক্রিট দ্বীপের পার্শ্ববর্তী ভূমধ্যসাগর এলাকায় তেল-গ্যাস অনুসন্ধানের জন্য জরিপ কাজ চালাতে একটি জাহাজ মোতায়েন করে তুরস্ক। জবাবে গ্রিস তাদের ইউরোপীয় মিত্র এবং মধ্যপ্রাচ্যের দেশ সংযু্ক্ত আরব আমিরাতের সহযোগিতায় ভূমধ্যসাগরের ওই অঞ্চলে নৌ-মহড়ার আয়োজন করে। এর ফলে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়তে থাকে।

গ্রিসের পক্ষ থেকে দাবি করা হয়, তুরস্কের জাহাজটি ভূমধ্যসাগরে তাদের মালিকানাধীন বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জরিপ কাজ চালাচ্ছে। তবে তুরস্ক সে দাবি প্রত্যাখ্যান করে জানায়, তাদেরই মালিকানাধীন এলাকাতেই অনুসন্ধান চালাচ্ছে জাহাজটি।

এমন পরিস্থিতে তুরস্কের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি আহ্বান জানায় গ্রিস। এমনকি ইইউ আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয়। আর গ্রিসের পক্ষে গলা মেলাতে থাকেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন।

পরবর্তীতে পরিস্থিতি সামাল দিতে উদ্যোগ নেয় সামরিক জোট ন্যাটো। কারণ আলোচিত তিনটি দেশই ন্যাটোর সদস্য। কিন্তু উত্তেজনা প্রশমনে তুরস্ক আলোচনায় রাজি হলেও গ্রিস দাবি করে, আগে তুরস্কের জাহাজ ওই অঞ্চল থেকে সরাতে হবে এবং হুমকি প্রদান বন্ধ করতে হবে।

তবে এর জবাবে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান হুঁশিয়ারি দিয়ে বলেন, গ্রিস কূটনীতির ভাষা না বুঝলে মাঠে জবাব দেয়া হবে। এই অবস্থার মধ্যেই তুর্কি নৌবাহিনীর ঘোষিত সময়সীমা শেষে বন্দরে ফিরে গেল জাহাজটি।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ