শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


হোয়াইটহাউজে ইসরায়েলের সঙ্গে আমিরাত ও বাহরাইনের চুক্তি আজ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে আজ মঙ্গলবার আনুষ্ঠানিক চুক্তি সই করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।

আজ মঙ্গলবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু চুক্তি সই করবেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন যায়েদ আল-নাহিয়ান এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাতিফ আল যায়ানির সঙ্গে।

১৯৪৮ সালে স্বাধীনতা ঘোষণা করে ইসরায়েল। ১৯৭৯ সালে মিসর ও ১৯৯৪ সালে জর্ডান ইসরায়েলের সঙ্গে চুক্তি করলেও আর কোনো মুসলিম দেশ তাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেনি। সে হিসেবে তৃতীয় এবং চতুর্থ মুসলিম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে।

গত মাসে প্রথম আরব দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সরাসরি কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে আমিরাত, যা নিয়ে নিন্দার ঝড় ওঠে মুসলিম বিশ্বে।
এ বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, ‘আমিরাতের মতো বাহরাইনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্থাপন শান্তি প্রতিষ্ঠায় কাজ করবে।’

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন দ্য প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) এক বিবৃতিতে জানিয়েছে, বাহরাইন-ইসরায়েলের মধ্যকার এই চুক্তি ফিলিস্তিনিদের ওপর আরেকটি বিশ্বাসঘাতকতার ছুরিকাঘাত। চুক্তির আওতায় ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে আরও ভূমি দখল করার পরিকল্পনা বাতিল করবে বলে জানানো হয়েছে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ