197711

রাসুল সা. এর শেখানো শরীরের যে কোনো ব্যথা দূর করার আমল

মুফতি আবদুল্লাহ তামিম।।

আমাদের নানান সময়ে শরীরের বিভিন্ন স্থানে ব্যথা পেয়ে থাকি। রাসুল সা. সাহাবাদের সব ধরনের আমল দোয়া শিখিয়েছেন। চলুন আজ আমরা শিখবো শরীরের ব্যথা দূর করতে রাসুল সা. আমাদের কোন দোয়াটি শিখিয়েছেন।

আল্লাহর রাসুল সা. এর এক সাহাবী যার নাম উসমান ইবনু আবূল আস-সাকাফী রা. রাসুল সা. এর দরবারে উপস্থিত হয়ে বললেন ইয়া রাসুলুল্লাহ সা. আমার শরীরে প্রচন্ড ব্যথা হচ্ছে ব্যথার কারণে মনে হয় আমি শেষ হয়ে যাবো। ব্যাথা আমাকে হালাক করে ফেলতেছে তখন আল্লার রাসুল এই সাহবীকে বললেন ضَعْ يَدَكَ عَلَى الَّذِي تَأَلَّمَ مِنْ جَسَدِكَ শরীরের যেখানে ব্যথা হচ্ছে সেখানে তোমার ডান হাত রাখ وَقُلْ بِاسْمِ اللهِ ثَلَاثًا এবং তিনাবার বিসমিল্লাহ পড় وَقُلْ سَبْعَ مَرَّاتٍ এবং এই দোয়াটা সাতবার পড় أَعُوذُ بِاللهِ وَقُدْرَتِهِ مِنْ شَرِّ مَا أَجِدُ وَأُحَاذِرُ

এ হাদিস থেকে জানা যায় যদি আমাদের কারো শরীরে ব্যথা হয় তাহলে সেই যায়গায় নিজের ডান হাতটা রেখে তিনবার বিসমিল্লাহ
এবং সাত বার এই দোয়াটা পড়তে হবে

أَعُوذُ بِاللهِ وَقُدْرَتِهِ مِنْ شَرِّ مَا أَجِدُ وَأُحَاذِرُ

(বাংলা উচ্চারণ আউজু বিল্লাহি ওয়া ক্বুদরাতিহি মিন সাররি মা আঝিদু ওয়া উহাজিরু।)

(অর্থ: আল্লাহ প্রতাপ ও তাঁর ক্ষমতার নিকট আশ্রয় চাচ্ছি এবং ঐ বস্তু হতে, যা অনুভব করছি ও আশংকা করছি, তার অনিষ্ট হতে।)

আল্লাহর রাসুলের এই সাহাবী বলেন এই আমল করার কারণে আমার শরীর থেকে ব্যথা একে বাররেই দূর হয়ে গেল এবং তার পরে আমি সব সময় আমার পরিবার-পরিজন এবং অন্যদের কে এই আমল ও দোয়ার কথা বলতাম। সুতরাং আপনাদের কারো যদি শরীরে ব্যথা হয় এবং আপনার পরিবার পরিজন বা অন্য বন্ধু-বান্ধবের শরীরে ব্যথা হয় তাহলে এই লেখাটি তাদেরকে দেখাতে পারেন তাদের কে এই আমলের কথা বলতে পারেন এই হাদিটির উপর আমল করলে ইনশাআল্লাহ সব ধরণের ব্যথা ভালো হয়ে যাবে। সূত্র: মুসলিম ২২০২, আবূ দাঊদ ৩৮৯১, আত্ তিরমিযী ২০৪০, ইবনু মাজাহ্ ৩৫২২।

-এটি

ads