197521

বাংলাদেশের দ্বিতীয় বড় মসজিদ চট্টগ্রামের জমিয়াতুল ফালাহ

আবদুল্লাহ তামিম।।

জামিয়াতুল ফালাহ মসজিদ। মসজিদটি চট্টগ্রাম শহরের দামপাড়াস্থ ওয়াসা সদর দপ্তরের পাশে অবস্থিত। একটি বিখ্যাত ও ঐতিহাসিক মসজিদ। যা বাংলাদেশের দ্বিতীয় বড় মসজিদ হিসাবেও পরিচিত। ২০১৩ সালে জাতীয় সংসদে ইসলামিক ফাউন্ডেশন বিল-২০১৩ পাসের মাধ্যমে এই মসজিদ ও কমপ্লেক্স ব্যবস্থাপনা ইসলামিক ফাউন্ডেশনের আওতায় আনা হয়।

দেশের বড় মসজিদের তালিকার শীর্ষে চট্টগ্রামের জমিয়তুল ফালাহ বা বিশ্ব মসজিদ। এটি শুধু দৃষ্টিনন্দন মসজিদই নয়, একটি ইসলামি কমপ্লেক্সও। পাঁচতলা মসজিদ, প্লাজা, কমপ্লেক্স মিলে ৩০ হাজার মানুষ একসঙ্গে নামাজ আদায় করতে পারেন। দৃষ্টিনন্দন স্থাপত্যের এ মসজিদ এটি।

এটি অনেকগুলি খিলানসহ চমৎকার স্থাপত্যে নির্মিত। মূল ভবনটি পাঁচতলা মসজিদ। প্রায় ১০০০০ মানুষ এখানে একত্রে নামায আদায় করতে পারে।

মূল ভবনের সামনে একটি বিশাল জায়গা রয়েছে সেখানে ঈদ উল ফিতর এবং ঈদ উল আযহার সময় ঈদের নামায অনুষ্ঠিত হয়।[২] ঈদের সময় এখানে প্রায় ৫০,০০০ মানুষ একত্রে জড়ো হয়।

১৯৭৬ সালের ১ জুলাই নগরের দামপাড়ার ওয়াসা ভবনের উত্তর পাশের প্রায় সাড়ে ১২ একর জায়গা ১ টাকা সালামির বিনিময়ে সেনা ভূসম্পত্তি পরিচালক জমিয়তুল ফালাহ মসজিদের অনুকূলে চিরস্থায়ী বন্দোবস্তি দেওয়া হয়।

এরপর থেকে ছয় তলা ভিত্তির মসজিদ কমপ্লেক্সের ওপর এ পর্যন্ত পাঁচতলার কাজ সম্পন্ন হয়েছে। সর্বশেষ ২০০৪ সালের ১৯ এপ্রিল জমিয়তুল ফালাহ কমপ্লেক্সের সম্প্রসারিত প্রকল্প উদ্বোধন করা হয়।

এটি শুধু মসজিদ নয়। এখানে ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত একটি বিশাল লাইব্রেরি আছে। যেখানে দেশ-বিদেশের স্কলারদের মিলনমেলা হয়। মসজিদের সামনের ঈদগাহে (মাঠ) বন্দরনগরীর ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। বিশিষ্ট ব্যক্তিদের জানাজা অনুষ্ঠিত হয়।

-এটি

ads