197412

এবার দাওরায়ে হাদিস পরীক্ষার্থী ২২৩৪২ জন

আওয়ার ইসলাম: এবার দাওরায়ে হাদিস পরীক্ষার্থী ছাত্র-ছাত্রী সংখ্যা ২২৩৪২ জন। আজ আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ এর অফিস সম্পাদক মু. অছিউর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার থেকে শুরু হচ্ছে সারাদেশের কওমি মাদ্রাসাগুলোর দাওরায়ে হাদীসের পরীক্ষা। পরীক্ষা শেষ হবে ২৯ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার। সম্মিলিত কওমি মাদরাসা শিক্ষা সংস্থা ‘আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ’ এর অধীনে ও তত্ত্বাবধানে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরীক্ষা গ্রহণের সুবিধার্থে সারা দেশকে ২৮টি জোনে বিভক্ত করা হয়। মোট ১৯২ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার বিষয় ১০ টি। মোট নম্বর ১০০০ (এক হাজার)। প্রতিদিন সকাল ৯টায় পরীক্ষা শুরু হবে এবং ১২টায় শেষ হবে। শুক্রবার পরীক্ষা শুরু হবে সকাল ৮টায় এবং শেষ হবে বেলা ১১টায়।

২০ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত ১০ দিন যথাক্রমে বুখারী শরীফ-২, আবু দাঊদ শরীফ, তিরমিযী শরীফ-১, মুসলিম শরীফ-১, বুখারী শরীফ-১, মুসলিম শরীফ-২, তিরমিযী শরীফ-২ ও শামায়েলে তিরমিযী, নাসায়ী ও ইবনে মাজাহ শরীফ, তহাবী শরীফ ও মুওয়াত্তানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, করোনা ভাইরাস উদ্ভূত পরিস্থিতির কারণে ১৪৪১ হিজরী/২০২০ সালের দাওরায়ে হাদীস পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হয়নি। দীর্ঘ বিরতির পর ২০ সেপ্টেম্বর পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এমডব্লিউ/

ads