শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


স্বামীর সব সম্পত্তিতে ভাগ পাবেন হিন্দু বিধবারা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এখন থেকে কৃষি জমিসহ স্বামীর সকল সম্পত্তিতে ভাগ পাবেন দেশের হিন্দু ধর্মাবলম্বী বিধবা নারীরা। বুধবার (২ সেপ্টেম্বর) এই রায় ঘোষণা করেছেন বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরীর একক হাইকোর্ট বেঞ্চ।

এ বিষয়ে আদালতে এমিকাস কিউরি (আদালতের বন্ধু) হিসেবে মামলা পরিচালনায় সহায়তা করা আইনজীবী ব্যারিস্টার উজ্জল ভৌমিক বলেন, ১৯৪৭ সালে ইন্ডিয়ান ফেডারেল কোর্টের এ সংক্রান্ত এক মামলার রায়ে কৃষি জমিতে অংশীদারিত্ব হারান হিন্দু বিধবা নারীরা।

যা পরবর্তীতে ১৯৭২ সাল থেকে বাংলাদেশের আইনে সংযুক্ত করা হয় উল্লেখ করে তিনি বলেন, তবে আজকের ঐতিহাসিক এ রায়ের ফলে ৮৩ বছর পর স্বামীর সম্পত্তিতে অধিকার ফিরে পেলেন হিন্দু বিধবা নারীরা। এর মধ্যে এখন থেকে কৃষি জমিসহ স্বামীর সকল সম্পত্তিতে ভাগ পাবেন তারা।

দেশের প্রচলিত আইন অনুযায়ী, হিন্দু বিধবা নারীরা স্বামীর কৃষি জমিতে ভাগ পেতেন না। কিন্তু ১৯৯৬ সালে খুলনায় গৌরীদাসী নামে এক বিধবা নারী তার স্বামীর জমিতে ভাগ পান। যা নিয়ে ওই সময়ে খুলনার বিচারিক আদালতে (বটিয়াঘাটা) মামলা দায়ের করেন এই নারীর দেবর জ্যোতিন্দ্রনাথ মণ্ডল।

একই বছর শুনানি শেষে বিচারিক আদালত এই মামলার রায়ে বলেন, হিন্দু বিধবারা স্বামীর অন্য জমিতে অধিকার রাখতে পারবেন। কিন্তু কৃষি জমির অধিকার রাখেন না। সেই রায়ের বিরুদ্ধে তখন খুলনার জজ আদালতে আপিল করেন গৌরীদাসী। তার আবেদনের ভিত্তিতে হিন্দু বিধবা নারী স্বামীর কৃষি জমির ভাগ পাবেন বলে রায় দিয়েছিলেন জজ আদালত।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ