শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


সৌদিতে শুরু হচ্ছে ভ্যাকসিন গবেষণার শেষ ধাপ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনাভাইরাসের কোনো কার্যকর ভ্যাকসিন এখনো আবিষ্কার হয়নি। বেশ কয়েকটি আছে গবেষণার শেষ ধাপে। এবার সেই পর্যায়ে যাচ্ছে সৌদি আরব। চীনা এক কোম্পানির সঙ্গে যৌথভাবে গবেষণাটি করা হচ্ছে বলে জানিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র।

রয়টার্স জানায়, সৌদি আরবের ৫ হাজার মানুষের ওপর তৃতীয় ধাপে নমুনা ভ্যাকসিন প্রয়োগ করা হবে। একটি ভ্যাকসিন গবেষণায় ৩টি ধাপে মানবদেহের ওপর পরীক্ষামূলক প্রয়োগ চালানো হয়। এটিই এ সম্পর্কিত গবেষণার শেষধাপ হিসেবে পরিগণিত হয়ে থাকে।

এই নমুনা ভ্যাকসিনটি প্রস্তুত করেছে চীনা কোম্পানি স্যানসিনো বায়োলজিক্স করপোরেশন। গত মাসে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, প্রাথমিকভাবে তারা গবেষণায় বেশ ইতিবাচক ফলাফল পেয়েছেন। পরবর্তীতে তারা রাশিয়া, ব্রাজিল ও সৌদি আরবের সঙ্গে যৌথভাবে কাজ করার ইচ্ছা প্রকাশ করে। এসব দেশে ভ্যাকসিনটি তৃতীয় ধাপে মানবদেহের ওপর পরীক্ষামূলক প্রয়োগ করা হবে।

রয়টার্স বলছে, স্যানসিনো বায়োলজিক্স করপোরেশন সাধারণ ঠাণ্ডা সৃষ্টি করা ভাইরাস এডেনোভাইরাস টাইপ-৫-এর মাধ্যমে ভ্যাকসিন তৈরির প্রচেষ্টায় আছে। এই ভাইরাসটির গাঠনিক কাঠামো অনেকটাই করোনাভাইরাসের মতো। কিন্তু এটি দেহে প্রবেশের পর শক্তিশালী এন্টিবডি প্রস্তুত করে, যা করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর প্রমাণিত হয়েছে।

গত মাসে গবেষকরা দাবি করেন, এই ভ্যাকসিন মানবদেহে করোনাভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ