বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


চামড়া শিল্পকে রক্ষায় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান ময়মনসিংহ ইত্তেফাকুল উলামার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আল-আমিন(বাপ্পি)।।
ময়মনসিংহ প্রতিনিধি>

'রাষ্ট্রের স্বার্থে চামড়া শিল্পকে রক্ষা করুন'এই দাবি নিয়ে ময়মনসিংহের জেলা প্রশাসক(ডিসি) মিজানুর রহমানের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে ইত্তেফাকুল উলামা বৃহত্তর মোমেনশাহী।

আজ(২২জুলাই)দুপুর ১২টায় ময়মনসিংহ জেলা প্রসাসকের কার্যালয়ে ইত্তেফাকুল উলামার কেন্দ্রীয় নেতৃবৃন্দগণ জেলা প্রশাসক মিজানুর রহমানের হাতে স্মারকলিপিটি তুলে দেন।

স্মারকলিপি প্রদান করেন,করেন ইত্তেফাকুল উলামার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাওলানা আবুল কালাম আজাদ সহ সাধারন সম্পাদক অধ্যাপক মুফতি মুহিব্বুল্লাহ কেন্দ্রীয় সাহিত্য ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মুফতি আমীর ইবনে আহমাদ জেলা সাংগঠনিক সম্পাদক শরিফুর রহমান মহানগর সাধারণ সম্পাদক মাওলানা রশিদ আহমদ ফেরদৌস মহানগর সাংগঠনিক সম্পাদক মুফতি সাদিকুর রহমান রাশেদ মহানগর প্রচার সম্পাদক মাওলানা শেখ ফিরোজ আহমদ প্রমুখ।

পরে ডিসি মিজানুর রহমান উলামায়ে কেরামগণকে আশ্বস্ত করে বলেন,আমরা এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো। তিনি আরো বলেন,আমরা জেলা প্রসাসকের পক্ষ থেকে এই বিষয়ে কার্যকরী পদক্ষেপ নিবো,এবং উপজেলা নির্বাহী অফিসারদেরকেও এই বিষয়টি গুরুত্বের সাথে দেখার জন্য নির্দেশ প্রদান করবো।

স্মারকলিপিতে বলা হয়,বাংলাদেশের রপ্তানি শিল্পের মধ্যে পাঠ এবং চায়ের পাশাপাশি চামড়া শিল্পটিও অন্যতম,এবং এই তিনটি পণ্যের মাধ্যমেই দেশের অর্থনৈতিক অবস্থা সমৃদ্ধ হচ্ছিলে,কিন্তু এই তিনটি গুরুত্বপূর্ণ শিল্পকে ধ্বংস করতে একটি স্বার্থান্বেষী মহল পেছনে লেগেছে,যাতে করে দেশের অর্থনীতিকে ধ্বংস করে দেওয়া যায়,ইতিমধ্যে এই সম্ভাবনাময় শিল্পকে যারা ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে,বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম মাধ্যম চামড়া শিল্পকে ধ্বংস করতে তারা এখন উঠে পড়ে লেগেছে,এই অশুভ শক্তিটি গত কয়েক বছর ধরে চামড়া শিল্পকে ঘিরে তাদের অশুভ তৎপরতা ও শয়তানী কারসাজী চালিয়ে যাচ্ছে। এই মহলকে দ্রুত থামিয়ে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন করা হয়।

স্মারকের আরেক অংশে বলা হয়,চামড়া শিল্পের এই ক্ষতির কারণে গরীব,এতিম ও অসহায় জনগোষ্ঠী তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে,সেই সাথে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের কওমী মাদ্রাসা সমূহ,দেশের লাখ লাখ এতিম অসহায় শিক্ষার্থীদের থাকা খাওয়া ও চিকিৎসা সেবা বিনামূল্যে ব্যবস্থা হয়ে থাকে কুরবানির চামড়া,ও চামড়ার বিক্রয়লব্ধ অর্থ থেকে। কিন্তু বর্তমানে চামড়ার মূল্য কম থাকায় কওমী মাদ্রাসাগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তাই আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আশা করবো,কওমী মাদ্রাসার আয়ের অন্যতম উৎস চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণ ও চামড়া শিল্পকে রক্ষার কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ