শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


করোনাতেও ফিলিস্তিনিদের আরম্বর বিয়ে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনাভাইরাসের সংক্রমণ থামাতে মার্চের শুরুতে লকডাউন কার্যকর করেছিল ফিলিস্তিন কর্তৃপক্ষ। সেই লকডাউন শিথিল করা হয় মে মাসের শেষ দিকে। এর পরই সেখানকার মানুষের মধ্যে বিয়ের ধুম পড়ে যায়। ফলাফল যা হওয়ার কথা তাই হয়েছে, অর্থাৎ সংক্রমণের মাত্রা এখন ‘আকাশসম’।

আল আরাবিয়ার বরাতে জানা যায়, মে মাসে লকডাউন শিথিল করার সময় ফিলিস্তিনে মাত্র ৪০০ জনের দেহে ভাইরাসরটির অস্তিত্ব পাওয়া গিয়েছিল। মৃত্যু হয়েছিল দুই জনের। সেই অবস্থা থেকে ৫ সপ্তাহ পর জুলাই মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত ৪ হাজার মানুষের দেহে ভাইরাস পাওয়া গেছে। মারা গেছে ১৫ জন। স্থানীয় কর্তৃপক্ষ এর জন্য বিয়ের অনুষ্ঠানগুলোকে দায়ী করছে।

জানা যায়, লকডাউন শিথিলের পরই ফিলিস্তিনিদের মধ্যে বিয়ের ধুম লেগে যায়। সবাই একে অপরকে অনুষ্ঠানে দাওয়াত দিতে উঠে পড়ে লেগে যায়। বেশিরভাগ বিয়েতেই কেউ সামাজিক দূরত্ব ও ফেস মাস্কের নিয়ম মেনে চলেনি। যার কারণে ফিলিস্তিনে করোনাভাইরাসের সংক্রমণের হার আকাশসম হয়ে উঠেছে।

ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মদ সতেয়াহ বলেন, লকডাউন শিথিলের পর যত সংক্রমণ হয়েছে তার ৮২ শতাংশ বিয়ের অনুষ্ঠানগুলোর সঙ্গে জড়িত। এই ধরনের গণজমায়েত শিগগিরই বন্ধ করতে হবে। প্রয়োজনে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হবে।

আল আরাবিয়া বলছে, গত শনিবার ফিলিস্তিন কর্তৃপক্ষ পাঁচদিনের কঠোর লকডাউন কার্যকর করে। সব ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধের পাশাপাশি নাগরিকদের যাতায়াতেও নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে মঙ্গলবার আবারো পাঁচদিনের জন্য একই নিয়ম কার্যকর করা হয়।

ফিলিস্তিনে এখন পর্যন্ত ৫ হাজার ২৯ জনের সংক্রমণ হয়েছে মরণঘাতী এই ভাইরাসটিতে। মারা গেছে ১৯ জন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ