বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

মৃত ব্যক্তির নামে কোরবানির বিধান!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি নূর মুহাম্মদ রাহমানী।।

চলছে জিলকদ মাস। সামনে আসছে মহিমান্বিত মাস জিলহজ। এ মাসের গুরুত্বপূর্ণ একটি আমল ১০ জিলহজ কোরবানি। নির্ধারিত পরিমাণ সম্পদের মালিক হলে কোরবানি করা ওয়াজিব। কোরবানির মৌসুম আসলে কমন একটি প্রশ্ন আমাদের সামনে আসে যে, মৃত ব্যক্তির নামে কোরবানি করা যাবে কি না?

এ ব্যাপারে ফকিহদের বক্তব্য হলো, জীবিতদের পক্ষ থেকে মৃতদের নামে কোরবানি করা জায়েয। কোরবানির প্রচলন জীবিত ব্যক্তিদের জন্য। নিজের ওয়াজিব কোরবানি আদায় করার পর মৃত ব্যক্তির পক্ষে কোরবানি করা যাবে। কেননা কোরবানি এক প্রকার সদকা। আর মৃত ব্যক্তির নামে যেমন সদকা করা যায় তেমনি তার পক্ষ হতে কোরবানিও দেওয়া যায়।

মৃত ব্যক্তি যদি কোরবানি করার অসিয়ত না করে থাকে তবে সেটি নফল কোরবানি হিসেবে গণ্য হবে। কোরবানির স্বাভাবিক গোশতের মতো তা নিজেরাও খেতে পারবে এবং আতœীয়-স্বজনকেও দিতে পারবে।

যেহেতু এটি নফল কোরবানি। দান সদকার মতো। এজন্য একাধিক মৃত ব্যক্তির জন্য সওয়াব প্রেরণের উদ্দেশ্যে একটি কোরবানি করা জায়েয আছে।

আর যদি মৃত ব্যক্তি কোরবানির অসিয়ত করে গিয়ে থাকে তবে মৃত ব্যক্তির মালের এক তৃতীয়াংশ থেকেই আদায় করতে বলা হয়, তাহলে এর গোশত নিজেরা খেতে পারবে না। গরিব-মিসকিনদের মাঝে সদকা করে দিতে হবে। মুসনাদে আহমদ ১/১০৭, হাদীস ৮৪৫; ইলাউস সুনান ১৭/২৬৮; রদ্দুল মুহতার ৬/৩২৬; কাযীখান ৩/৩৫২।

(লেখকের কাফন-দাফনের শরয়ী বিধান অবলম্বনে রচিত)

লেখক: মুহাদ্দিস জামিয়া আরাবিয়া দারুল উলূম বাগে জান্নাত ৪৩ নবাব সলিমুল্লাহ রোড, চাষাঢ়া, নারায়ণগঞ্জ।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ