শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


গর্ভবতী মায়েদের চিকিৎসা নিশ্চিতে সরকারকে আইনি নোটিশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: দেশের করোনা ক্রান্তিকালে গর্ভবতী মায়েদের সু-চিকিৎসা নিশ্চিত করতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। সেই সঙ্গে দেশের অধিকাংশ হাসপাতালে করোনা শনাক্তে আলাদা ইউনিট চালু করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়েছে।

আজ বুধবার জনস্বার্থে আইনি নোটিশটি পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মুহা. তানভীর আহমেদ।

মেইলের মাধ্যমে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, আইইডিসিআরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল হাসপাতালের পরিচালককে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে এ বিষয়ের অগ্রগতি জানাতে বলা হয়েছে। অন্যথায় হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে জানিয়েছেন নোটিশকারী আইনজীবী।

নোটিশে বলা হয়েছে, গত ২৬ মে গাইবান্ধা সাদুল্লাপুর ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি না নিয়ে ফিরিয়ে দেওয়া প্রসূতি মা ওই হাসপাতালের প্রধান ফটকের পাশেই সন্তান প্রসব করেন। এছাড়া ভর্তি না করায় সাতক্ষীরা সদর হাসপাতাল চত্বরে ভ্যানের ওপর এক নারীর সন্তান জন্ম দেয় গত ৪ মে। এরকম বেশ কয়েকটি ঘটনা গণমাধ্যমে প্রকাশ হয়েছে।

যেখানে বলা হয়েছে, হাসপাতালে ভর্তি না নেয়ায় হাসপাতালের গেটের সামনে, কখনও ভ্যানের ওপর সন্তান প্রসব হয়েছে। এসব ঘটনা প্রমাণ করে দেশের স্বাস্থ্যখাতের সার্বিক অবস্থা। এ অবস্থায় গর্ভবর্তী মায়েদের সু-চিকিৎসা নিশ্চিত করতে সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ