বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


যুক্তরাষ্ট্রে মৃত্যু বেড়ে ৯৭ হাজার, গলফ খেলতে গেলেন ট্রাম্প!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: করোনাভাইরাসে (কভিড-১৯) শত-শত মানুষের মৃত্যু হলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আছেন সেই আগের মতোই। নিজের দেশে মৃতের সংখ্যা ৯৭ হাজার ছাড়িয়ে গেলেও তিনি শনিবার চলে গেলেন ‘প্রিয়’ গলফ খেলতে।

নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, ট্রাম্প অনেক দিন পর উত্তর ভার্জিনিয়ায় নিজের নামে করা গলফ ক্লাবে পা রাখেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে মোট মৃত্যুর সংখ্যা ক্রমেই লাখের দিকে ছুটে যাচ্ছে। সবশেষ চব্বিশ ঘণ্টায় দেশটিতে এগারোশো ছাড়ানো নতুন মৃত্যু নিয়ে সংখ্যাটি এরই মধ্যে ৯৭ হাজার ছাড়িয়ে গেছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, স্থানীয় সময় শনিবার রাত সাড়ে ৮টা পর্যন্ত (বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টা) কভিড-১৯ এ আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে ১,১২৭ জনের মৃত্যু হয়েছে। তাতে মোট মৃত্যু দাঁড়িয়েছে ৯৭ হাজার ৪৮ জন, বিশ্বে সর্বোচ্চ।

একদিনে বেড়েছে আক্রান্তের সংখ্যাও। প্রায় ২১ হাজার নতুন আক্রান্ত নিয়ে মোট আক্রান্ত দাঁড়িয়েছে ১৬ লাখ ২১ হাজার ৬৫৮ জন, যা বিশ্বে মোট আক্রান্তের প্রায় এক-তৃতীয়াংশ।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ লাখ ৯ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩ লাখ ৪২ হাজার মানুষের। সুস্থ হয়েছেন ২১ লাখ ১২ হাজার।

আক্রান্তের তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ব্রাজিল, ৩ লাখ ৪৭ হাজার। তৃতীয়স্থানে আছে রাশিয়া, ৩ লাখ ৩৫ হাজার।

চতুর্থস্থানে আছে যুক্তরাজ্য, ২ লাখ ৫৮ হাজার; পঞ্চমস্থানে স্পেন, ২ লাখ ৩৫ হাজার।

মৃতের তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে যুক্তরাজ্য, ৩৬ হাজার ৭০০ ছাড়িয়েছে। তৃতীয়স্থানে আছে ইতালি, ৩২ হাজার ৭০০।

আটাশ হাজার ৬০০ ছাড়ানো মৃত্যু নিয়ে চতুর্থস্থানে আছে স্পেন। চারশোর মতো মৃত্যু কম নিয়ে পঞ্চমস্থানে আছে ফ্রান্স। ২২ ছাড়ানো মৃত্যু নিয়ে ষষ্ঠস্থানে আছে ব্রাজিল।

আক্রান্ত ও মৃত্যু দুটোই বেড়েছে ভারতে। আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৩১ হাজার ৪০০; মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৮৬৮ জন।

শনিবার পর্যন্ত বাংলাদেশে আক্রান্ত সংখ্যা ৩২ হাজার ৭৮ জন; মৃতের সংখ্যা ৪৫২ জন।

এদিকে ট্রাম্পের গলফ খেলার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সেখানে তাকে ১৮টি কোর্সের সবগুলো ঘুরতে দেখা গেছে। কিন্তু অবাক করার বিষয় হল তার সঙ্গে থাকা তিন ব্যক্তির মুখে মাস্ক ছিল না। ছিল না ট্রাম্পের মুখেও।

সামনের নির্বাচনের আগে করোনা নিয়ে ট্রাম্প বেশ চাপে আছেন। তিনি চেষ্টা করছেন নিজ দেশের বিভিন্ন অঞ্চল থেকে লকডাউন উঠিয়ে অর্থনীতি সচল করতে। কিন্তু দেশটিতে এখন পর্যন্ত ৯৭ হাজার ৪৮ জন মারা যাওয়ায় সেটি শতভাগ সম্ভব হচ্ছে না

এমন পরিস্থিতিতে ট্রাম্প গত ৭৬ দিন গলফ খেলতে পারেননি। খেলার জন্য তিনি কতটা মুখিয়ে ছিলেন সেটি বোঝা যায় তার ১৭ মার্চের বক্তব্য থেকে।

গলফ নিয়ে সেদিন সাংবাদিকদের বলেন, ‘আমি এটি খুব মিস করি। সমস্যা শুরু হওয়ার পর সত্যি আমি খেলিনি।’

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ