বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


বিশ্বের সবচেয়ে দীর্ঘ ও স্বল্প সময়ের রোজা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ যোবায়ের।।

পৃথিবীর বিভিন্ন দেশে ২৪ এপ্রিল থেকে রমজান মাস শুরু হয়েছে, এইবার রমজানুল মোবারক এমন এক সময়ে আসছে,যখন করোনা মহামারীতে নাকাল হয়ে আছে বিশ্ব।

করোনা ভাইরাসের মহামারীর এই দিনগুলোতে যদিও আগের মত রমজান হবে না, তারপরেও মুসলিমরা এ ফরজ বিধান রোজা রাখছেই। পৃথিবীতে সবচেয়ে দীর্ঘ ও সবচেয়ে স্বল্প সময় রোজা কোন দেশে হবে অনেকেই জানতে চায়। আমাদের এ প্রতিবেদন তাদের জন্য।

এ বছর সবচেয়ে দীর্ঘ রোজার সময় ২০ ঘন্টা পর্যন্ত আর সবচেয়ে কম রোজার সময় ১১ ঘন্টা ৩০ মিনিট পর্যন্ত হবে৷
সবচেয়ে দীর্ঘ রোজার সময় ইউরোপীয় দেশগুলোতে হবে, যেখানে রোজার সময় ২০ ঘন্টা পর্যন্ত৷

ইউরোপীয় দেশগুলোতে ২০ ঘন্টা রোজা হবে, কিছু দেশে ১৯ ঘন্টা আর কিছু দেশে ১৮ ঘন্টা বা তার থেকে বেশি সময় রোজা হবে৷

এমনিভাবে সবচেয়ে অল্প রোজার সময় সাড়ে ১১ ঘন্টা পর্যন্ত হবে, এই রোজার সময় দক্ষিণ আমেরিকার দেশসমূহ ও প্রশান্ত মহাসাগর উপকূলীয় দেশসমূহ অন্তর্ভূক্ত৷

আল জাজিরার মতে নিউজিল্যান্ড,অস্ট্রোলিয়ার মত দেশে সবচেয়ে স্বল্প সময় রোজা। গ্রীনল্যান্ড, নরওয়ে দেশগুলোতে সবচেয়ে দীর্ঘ সময় রোজা রাখা হবে৷

২০ ঘন্টা রোজা রাখা দেশগুলো হচ্ছে: নরওয়ে, গ্রীনল্যান্ড, ফ্রীনল্যান্ড, দীর্ঘ ১৯ ঘন্টা রোজা রাখা দেশসমূহ: সুইডেন, জার্মানী, দীর্ঘ সাড়ে ১৮ ঘন্টা রোজা রাখা দেশসমূহ: ডেনমার্ক, পল্যন্ড, বৃটেন, কাজাকিস্তান, বেলজিয়াম, সুইজারল্যন্ড।

দীর্ঘ সাড়ে ১৭ ঘন্টা রোজা রাখা দেশ: রোমানিয়া, কানাডা, রুশ, ফ্রান্স, ইতালি, আফগানিস্তান। দীর্ঘ সাড়ে ১৬ ঘন্টা রোজা রাখা দেশসমূহ: স্পেন, পর্তুগাল, ইউনান, চীন, উত্তর কোরিয়া, তুর্কি।

আমেরিকা ও তার আশেপাশের কিছু দেশে ১৬ ঘন্টা রোজা হবে৷ জাপান, ইরান, ইরাক, লেবানন, সিরিয়া। সাড়ে ১৫ ঘন্টা রোজা রাখা দেশসমূহ: মিশর, ফিলিস্তিন, কুয়েত, পাকিস্তান। ১৫ ঘন্টা রোজা রাখা দেশসমূহ: হিন্দুস্তানের বিভিন্ন দেশে তার থেকে কম সময়ের উপবাসের রোজা রাখা হবে৷ বাংলাদেশ, উমান, হংক, সৌদি আরব, কাতার ও অন্যান্য আরব দেশসমূহ।

সাড়ে ১৪ ঘন্টা রোজা রাখা দেশ: সুইডেন, ১৪ ঘন্টা রোজা রাখা দেশসমূহ: ইয়ামেন, ইথিওপিয়া, শ্রীলংকা, থাইল্যন্ড।
সাড়ে ১৩ ঘন্টা রোজা রাখা দেশসমূহ: মালয়েশিয়া, সিংগাপুর, ১৩ ঘন্টা রোজা রাখা দেশসমূহ: ইন্দোনেশিয়া, কেনিয়া।

সাড়ে ১২ ঘন্টা রোজা রাখা দেশসমূহ: ব্রাজিল, জিম্বাবুয়ে। ১২ ঘন্টা রোজা রাখা দেশসমূহ: দক্ষিণ আফ্রিকা৷ এ দেশের বিভিন্ন এলাকায় সাড়ে ১১ ঘন্টা রোজা রাখা হবে৷ সবচেয়ে কম সাড়ে ১১ ঘন্টা রোজা রাখা দেশসমূহ: আর্জেন্টিনা, নিউজিল্যন্ড, অস্ট্রেলিয়া, চিলি।

পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন এলাকার সময় ভিন্ন ভিন্নও হয়, তখন সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট একটি সময় নির্ধারণ করে দেয়৷ পৃথিবীতে এমনও রাষ্ট্র আছে, যেখানে দিন ও রাতের মধ্যে অনেক পার্থক্য৷ কিছু দেশের দিন চার থেকে পাঁচ ঘন্টারও হয়, তো এ রকম দেশের সরকার প্রত্যেক বছর উলামায়ে কেরামের সাথে পরামর্শ করে রোজার সময় নির্ধারণ করে ঘোষণা করে দেয়, এ রকম দেশে সাধারণত ১৫ থেকে ১৮ ঘন্টা রোজা রাখা হয়৷

ইসলামিক মিডিয়া থেকে মুহাম্মদ যোবায়েরের অনুবাদ
ওআই/আবদুল্লাহ তামিম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ