শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


অনুষ্ঠিত হতে যাচ্ছে জি-২০ এর করোনা বিষয়ক ভার্চুয়াল সম্মেলন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সৌদির সংবাদমাধ্যম জানিয়েছে, বৃহস্পতিবার সৌদি আরবের সভাপতিত্বে মহামারী করোনা দুর্যোগ সামনে রেখে অনুষ্ঠিত হতে যাচ্ছে গ্রুপ অফ টোয়েন্টির ভার্চুয়াল শীর্ষক সম্মেলন।

রিয়াদের পূর্ব ঘোষণা অনুযায়ী সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের নেতৃত্বে আগামী বৃহস্পতিবার গ্রুপ অফ টুয়েন্টির নেতাদের অসাধারণ একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় রিয়াদের সংবাদপত্র জানিয়েছে শীর্ষ সম্মেলনটি করোনা মহামারী মোকাবিলা ও তার মানবিক ও অর্থনৈতিক প্রভাব হ্রাস করার লক্ষ্যে বিশ্বব্যাপী প্রচেষ্টার সমন্বয় সাধনের ক্ষেত্রে এগিয়ে যাওয়ার উপায় নিয়ে আলোচনা করা হবে।

উল্লেখ্য, নভেম্বরে ২০১৯ সালে, সৌদি আরব জাপানের শহর নাগোয়ায় এক অনুষ্ঠানে এক বছর মেয়াদে গ্রুপ অফ টোয়েন্টির নেতৃত্ব গ্রহণ করেছিল।

গ্রুপ অফ টোয়েন্টি বিশ্বব্যাপী সংকট মোকাবিলায় সহযোগিতা সক্রিয় করার লক্ষ্যে ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয়। এই গ্রুপটি বিশ্বের বিভিন্ন দেশের জনসংখ্যার দুই তৃতীয়াংশ নিয়ে সমন্বিত। এটি বিশ্বের মোট আয়ের ৯০ শতাংশের প্রতিনিধিত্ব করে।

এই গ্রুপে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, তুরস্ক, কানাডা, মেক্সিকো, ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, ইতালি, দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব, রাশিয়া, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন।

মঙ্গলবার সন্ধ্যা অবধি, করোনা বিশ্বব্যাপী ৪০৭,০০০ এরও বেশি লোককে আক্রান্ত করেছে। যাদের মধ্যে ১৯ হাজারেরও বেশি মারা গিয়েছে, এবং ১০৪,০০০ এরও বেশি মানুষ সুস্থ হয়ে ঘরে ফিরেছে।

ভাইরাসের বিস্তারে অনেক দেশ সীমানা বন্ধ করেছে।বিমান স্থগিত করেছে। কারফিউ জারি করেছে। মাদরাসা, স্কুল-কলেজ, ভার্সিটি অনির্দিষ্টকালের ছুটি দিয়েছে। মার্কেট শোরুম, অফিস-আদালত বন্ধ ঘোষণাসহ জনসমাগম বন্ধ করতে এমনকি মসজিদ ও গীর্জা বন্ধ করতে বাধ্য হয়ে পড়েছে।

আনাদুলি এজেন্সি অবলম্বনে ফয়জুর রহমান শেখ

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ