মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫


করোনাভাইরাস আতঙ্ক: যে দেশের কোনো মসজিদেই জুমার নামাজ হয়নি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিশ্ব মুসলিম সম্প্রদায়ের জন্য শুক্রবার পবিত্র দিন। এ দিনে বিশ্বে প্রতিটি মসজিদ থেকে বাতাসের সুরে ভেসে আসা ‘আল্লাহু আকবার’ ধ্বনিতে মুসল্লিরা ছুটে যায় মসজিদের দিকে।

কিন্তু এখন এদিনে আজানের কোনো ধ্বনি শোনা যাচ্ছে না দক্ষিণ কোরিয়াতে সিউলে কেন্দ্রীয় মসজিদসহ কোনো মসজিদেই। জুমার নামাজ আদায় হয়নি। হচ্ছে না নিয়মিত পাচঁ ওয়াক্ত নামাজও। দক্ষিণ কোরিয়ার ভয়াবহ করোনাভাইরাসই তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

কোরিয়াতে করোনাভাইরাসের প্রকোপ ভয়াবহ আকার ধারণ করেছে। দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ২৪ ঘন্টার মধ্যে নতুন করে ৫৯৪ জন সংক্রমিত হওয়ার কথা জানিয়েছে। এ নিয়ে দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৫০ জনে। মারা গেছে ১৭জন।

দক্ষিণ কোরিয়া মুসলিম ফেডারেশন সকল মসজিদে এক জরুরি নোটিশ জারি করে দিয়েছে। যেখানে লোকদের সমাগম না করার জন্য অনুরোধ জানানো হয়েছে এবং মসজিদে ধর্মের সকল কার্যক্রম বন্ধ রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে দক্ষিণ আনসান মসজিদের খতিব মাওলানা মুমতাজুল হক বলেন, ‘আজ আমাদের এখানে জুমার নামাজ হয়নি। মসজিদের মেইন গেট বন্ধ রাখার জন্য অনুরোধ জানিয়েছিল কোরিয়ার প্রশাসনসহ মুসলিম ফেডারেশন। সরকার থেকেও বারবার নির্দেশ আসতেছে জনবল নিয়ে কোনো ধরনের প্রার্থনা বা যে কোনো অনুষ্ঠান না করার জন্য। পাঁচ ওয়াক্ত নামাজেও মুসল্লিগণ আসতে পারছে না। আমাদের আনসান মসজিদে প্রতি সপ্তাহে জুমার নামাজে প্রায় ৩৫০ থেকে ৪০০জন মুসল্লি নামাজ পড়তে আসে’।

এদিকে জুমার নামাজ বন্ধের বিষয়ে আনিয়াং মসজিদের খতিব হাফেজ আব্দুর রহমান বলেন, বুধবার বিকেলে কোরিয়ার মুসলিম ফেডারেশনের একটি নোটিশ হাতে পেয়েছি। সেখানে জুমার নামাজসহ মসজিদের সকল কার্যক্রম বন্ধের নির্দেশ দেয়া হয়েছিল।

কোরিয়ার মুসলিম ফেডারেশন জানিয়েছে, বর্তমান পরিস্থিতে এ ধরনের অনুষ্ঠান না করলে দেশ ও জাতি সবাই উপকৃত হবে। এ অবস্থার পরির্বতন ঘটলে আবার জুমার নামাজসহ সকল মসজিদভিত্তিক সকল কার্যক্রম চালু করার জন্য নোটিশ দিয়ে দেয়া হবে। কোনো মুসল্লিও মসজিদের ভেতরে প্রবেশের অনুমতিও ছিল না তাই আজ জুমার নামাজ হয়নি।

দেশটিতে মুসলমানের সংখ্যা প্রায় ৭০ হাজার। সেই সঙ্গে দেড় লাখ বিদেশি মুসলিম কর্মজীবী রয়েছেন। কোরিয়াতে ৫০ বছরে মুসলমানদের সংখ্যা প্রায় ৫৪ গুণ বেড়েছে। ১৯৬৫ সালে যখন কোরিয়া মুসলিম ফেডারেশন স্থাপিত হয়, তখন মুসলমানের সংখ্যা ছিল মাত্র ৩ হাজার ৭০০। বর্তমানে তা দাঁড়িয়েছে ২ লাখের কাছাকাছি।-যুগান্তর।

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ