184955

‘আমার বৈধ জন্মসনদ নেই, মা-বাবার তো জন্মসনদই ছিল না’

আওয়ার ইসলাম: ভারতে নাগরিকপঞ্জি ও সংশোধিত নাগরিকত্ব আইনের পর নতুন করে বিতর্ক সৃষ্টি করেছে জাতীয় জননিবন্ধন ব্যবস্থা এনপিআর। এ নিয়ে কথা বলেছেন, নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি এনপিআরকে অমানবিক হিসেবে উল্লেখ করেছেন।

অমর্ত্য বলেন, আমি মনে করি, এনপিআর একটি বিভ্রান্তিকর ধারণা। ভারতের সংবিধানে যে গণতন্ত্রের কথা বলা হয়েছে তার সঙ্গে এটি যায় না। সংবিধানে কোনো সম্প্রদায়ের মধ্যে বৈষম্য না করার কথা বলা হয়েছে। এনপিআর বৈষম্যমূলক, অসাংবিধানিক ও অমানবিক, যোগ করেন এই প্রখ্যাত অর্থনীতিবিদ। এনপিআর সবার নাগরিকত্বের অধিকার ক্ষুণ্ণ করবে।

বুধবার কলকাতায় এশিয়াটিক সোসাইটির বিদ্যাসাগর সভাঘরে পশ্চিমবঙ্গের আদিবাসীদের নিয়ে প্রতীচী ইনস্টিটিউট ও এশিয়াটিক সোসাইটির যৌথ রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে অমর্ত্য সেন এই মন্তব্য করেন।

এনপিআর ভারতের আদিবাসীদের নাগরিকত্ব অধিকার ক্ষুণ্ণ করবে কী না এমন প্রশ্নের জবাবে অমর্ত্য সেন বলেন, এটি সবারই নাগরিকত্ব অধিকার ক্ষুণ্ণ করবে। আদিবাসী ও অ-আদিবাসী সবারই অধিকার ক্ষুণ্ণ করবে। এমনকি, আমার বৈধ জন্মসনদ নেই। আমার মা-বাবার তো জন্মসনদই ছিল না।

-এটি

ad

পাঠকের মতামত


Notice: Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/ourislam24/public_html/wp-includes/functions.php on line 4805

Comments are closed.