শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মুসলিমদের ভাগ্যাকাশে পুঞ্জিভূত শঙ্কার মেঘ!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

সায়্যিদ আবুল হাসান আলী নদভী রহ. ।

সাধারণ মুসলিমদের জামানা বোঝার দাওয়াত দেয়া প্রয়োজন। সময়েরও দাবি। যাতে করে তারা হালের সংকট-সমাধান, যতো ট্রেন্ড, আন্দোলন, ইসলামের ব্যাপারে তাদের দিব্যদেখা জীবনের অভিব্যক্তির একাট্টা এফেক্টস, অনাগত দীনদারদের জন্য তাদের হৃদয়ে উপযুক্ত শঙ্কার উপস্থিতির ব্যাপারে চিন্তামগ্ন হয়। এবং মডারেট মুসলিমরা যাতে হালের মস্তিষ্কগ্রাসী সূচেলা বিভীষিকা সম্পর্কে জানে, বোঝে এবং সতর্ক হয়।

সেইসব সুইচোখা বিভীষিকার পরীপ্রেক্ষিত ও তার লক্ষ্য-উদ্দেশ্যের ব্যাপারে বেখবর না থাকে। যে বিভীষিকা রাষ্ট্র ও সমাজকে এতোটাই প্রশাসনাইজড করার জন্য চেষ্টারত থাকে; সমাজকে স্বীয় বিশ্বাস, মুক্তচিন্তা ও দৃষ্টিভঙ্গির ক্ষেত্রে সেই বিভীষিকীয় আদর্শের ছাঁচে গড়ে তুলতে চায়। যেটা জীবনকে দেবে নয়া রাস্তা। নতুন বাঁক।

সেইসব শক্তি, ট্রেন্ড, চিন্তা, এবং সূচেলা বিভীষিকা থেকে বিরত থাকা, দীনের দলগুলোর আপন আপন সীমানায় নিজেদের আটকে রাখা, স্বয়ং ওই আন্দোলনের জন্যই বিপদ হতে পারে। যে আন্দোলন দীনি দাওয়াত, খোলসীপনা; ফরজ-ওয়াজিব, বিশুদ্ধতা ও সতীত্বের জীবনযাপন— এবং নফলের গুরুত্বারোপ পর্যন্তই সীমাবদ্ধ থাকে।

তখন আশঙ্কা তো এটারই যে, কিছুকাল গত হওয়ার পরই দীনের উপর আমল, এবং শরয়ী বিধি-বিধান প্রয়োগের স্বাধীনতাকে সীমাবদ্ধ করে দেয়া হবে।  পরিস্থিতি তাদের জন্যই এতোটাই কঠিন হয়ে যাবে, যার বয়ান রব্বেপাক তার গ্রন্থেই স্বীয় সাহিত্যপূর্ণ ও দৈবিক জবানে করেছেন—

حتي إذا ضاقت عليهم الأرض بما رحبت وضاقت عليهم انفسهم

অর্থ : জমিন তাদের জন্য সংকীর্ণ হয়ে গেছে, সংকীর্ণ হয়ে গেছে তাদের জীবনও।

স্রেফ জোশ সিক্ত শ্লোগান, দাবি, বুকখোলা সাহস প্রদর্শনে সর্বদা বিভোর হয়ে থাকাটা মারাত্তক ভীতিকর। বিশেষত এই উম্মাহর জন্য নিজেদের বিশ্বাসের উপর, নিজেদের পয়গামের উপর দৃঢপদ থাকার জন্য, এবং নওমুসলিমদের হেদায়াত ও পথপদর্শনের ফরজ পালনার্থে অতি জযবাতী হওয়াটা বিধেয় নয়।

আসমানী শরিয়াত এবং তার শেষ দীনের উপর অবিচল থাকার জন্যও এমনতরো আবেগী শ্লোগান আর পরিণামহীন সাহসস্বর্বস্য বিভোরতা জনিত মুসলমানদের এই দর্শন— প্রথম যুগ থেকে নিয়ে বর্তমান পর্যন্ত তাদের যতো আত্মশুদ্ধিবান, হাদীস বিষারদ, বীরাত্মা এবং দাওয়াতে ইসলামের রাস্তায় আত্নৎসর্গী বীরেরা গত হয়েছেন— তাদের সকল প্রচেষ্টায় পানি ঢেলে দেয়ার জন্য যথেষ্ট! স্রেফ এটুকুই।

এর দ্বারা এই বিষয়েই তো খটকা সৃষ্টি হয়ে গেছে যে, এই জাতীর মধ্যে এমনকি পূর্বেকার ইসলামী রাষ্ট্রব্যাবস্থায়ও, পশ্চিমা খ্রিস্টানদের এই উচ্চারণ নজর কাড়ছে আজকাল— "দীন একটি সত্তাগত বিষয়, যেটা আল্লাহ এবং বান্দার মাঝেই কেবল সীমাবদ্ধ! আইন, রাজনীতি এবং জীবনের দ্বিতীয় কোনো অধ্যায়ে এর কার্যকারিতা ক্রিয়াশীল নয়!"

ভাষান্তর : জাবির মাহমুদ

আরএম/


সম্পর্কিত খবর