বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


ভারতীয় জেলে আটক, বিজিবি-বিএসএফ গোলাগুলিতে বিএসএফ জওয়ান নিহত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পদ্মা নদীতে ইলিশ শিকারের সময় বিজিবির হাতে আটক ভারতীয় জেলেকে বিএসএফ সদস্যরা ছিনিয়ে নেয়ার চেষ্টা করলে দু’পক্ষের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। এতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) এক সদস্য নিহত ও আরেক সদস্য আহত হয়েছেন বলে অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার সকালে রাজশাহীর চারঘাট এলাকার পদ্মা ও শাখা বড়াল নদীর মোহনায় এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্র জানায়, সীমান্ত পেরিয়ে পদ্মা নদীতে কারেন্ট জাল দিয়ে ইলিশ শিকার করছিলেন তিন ভারতীয় জেলে। বিজিবি সদস্যরা এদের মধ্যে একজনকে আটক করেন। বাকি দু’জন পালিয়ে যান। পরে বিএসএফ সদস্যরা এসে আটক জেলেকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করলে ঘটনাক্রমে দু’পক্ষের মধ্যে গুলিবিনিময় হয়।

বিজিবি রাজশাহীর ১ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল বিজিবি-বিএসএফ গুলি বিনিময়ের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে আটক জেলের নাম প্রকাশ করেননি এবং বিএসএফ সদস্য হতাহতের বিষয়ে কিছুই বলেননি। এছাড়া কত রাউন্ড গুলি বিনিময় হয়েছে তাও বলেননি তিনি।

এ বিষয়ে মেজর আসিফ বুলবুল বলেন, ‘একজন ভারতীয় জেলে বিজিবি’র হাতে আটক রয়েছেন। শুনেছি গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে। বিকালে দুই বাহিনীর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক ডাকা হয়েছে। পতাকা বৈঠকের পরই বিস্তারিত বলা যাবে।’

চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, প্রজনন মৌসুমের জন্য পদ্মায় ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। এ অবস্থায় জেলেরা যেন পদ্মায় ইলিশ শিকার করতে না পারে, সে জন্য বিজিবি সদস্যদের নিয়ে তারা বৃহস্পতিবার সকালে অভিযানে যান। এসময় তারা দেখেন, পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশ সীমানার অভ্যন্তরে একটি নৌকায় করে তিনজন ইলিশ শিকার করছে।

তিনি আরও বলেন, তারা কাছাকাছি গিয়ে বুঝতে পারেন, ওই জেলেরা ভারতীয়। এসময় তারা ওই জেলেদের আটকের চেষ্টা করেন। এ সময় দুইজন জেলে নৌকা থেকে লাফিয়ে পড়ে সাঁতরে পালিয়ে যান। তারা নৌকাসহ একজনকে আটক করতে সক্ষম হন। এ সময় পালিয়ে যাওয়া জেলেরা গিয়ে বিএসএফকে বিষয়টি অবহিত করে।

খবর পেয়ে বিএসএফ সদস্যরা ঘটনাস্থলে এসেই গালাগালি শুরু করেন। বিজিবি সদস্যরা প্রতিবাদ করলে বিএসএফ সদস্যরা গুলিবর্ষণ করে। তখন আত্মরক্ষার্থে বিজিবির পক্ষ থেকেও পাল্টা গুলিবর্ষণ করা হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটতে বাধ্য হন। পরে তারা একজন ভারতীয় জেলে এবং তার নৌকা আটক করে বিজিবির চারঘাট করিডর সীমান্ত ফাঁড়িতে নিয়ে আসেন।

এদিকে বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সীমান্তে অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে। সেখানে জনসাধারণ প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়েছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ