বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


রাজধানীর মিনার মসজিদ মাদরাসার সর্বেশষ অবস্থা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ: ঢাকার মোহাম্মদপুরে তাজমহল রোডে অবস্থিত সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া বায়তুল আমান মিনার মসজিদের রান্না ঘরের জমি ফিরে পেতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছে মাদরাসা কর্তৃপক্ষ।  এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে মসজিদ ও মাদরাসা কমিটির সভাপতি মকবুল হোসেনের সভাপতিত্বে সোমাবার (২ সেপ্টেম্বর) বিশেষ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানায় কর্তৃপক্ষ।

রোববার (১ সেপ্টেম্বর) রাতে মসজিদ ও মাদরাসা কমিটির জয়েন্ট সেক্রেটারি ওবাইদুল হকের বরাত দিয়ে বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম-মহাসচিব ও বায়তুল ফালাহ মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা জালালুদ্দিন আওয়ার ইসলামকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রসঙ্গত, রোববার দুপুরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশি সহায়তায় তাজমহল রোডের সি-ব্লকের খেলার মাঠ ও পার্কের পাশে অবস্থিত মাদরাসার রান্নাঘরটি উচ্ছেদ করা হয়।

মাদরাসা কর্তৃপক্ষ জানিয়েছে, এটা গণপূর্তের জায়গা, আমরা এটা ১৯৭২ সাল থেকে ব্যবহার করছি। আমরা দীর্ঘদিন ধরে এই জায়গা মাদরাসার রান্না ঘরের জন্য ব্যবহার করে আসছি। এলাকাবাসীও আমাদের পক্ষে অবস্থান নিয়েছেন। জমি ফিরে পেতে আমরা যথাযথ পদক্ষেপ গ্রহণ করব।

রোববার রাতে সরেজমিনে মাদরাসায় গেলে দেখা যায়, ছাত্রদের রাতের খাবারের জন্য খোলা আকাশের নিচে অস্থায়ী চুলা বানিয়ে রান্নার ব্যবস্থা করা হয়েছে। এসময় অনেক ছাত্র প্রতিবেদকের কাছে তাদের অসাহায়ত্ব প্রকাশ করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্র বলেন, ছাত্রদের দুপুরের খাবারের জন্য যখন রান্না হচ্ছিল, ঠিক তখনই সিটি করপোরেশনের লোকজন রান্নাঘরটি ভেঙে দেয়। আমরা অনেকে সরাাদিন না খেয়ে ছিলাম।

এদিকে, রোববার রাতে বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল মাদরাসা পরিদর্শনে যান এবং রান্না ঘরের জমি ফিরে পেতে মাদরাসা কর্তৃপক্ষকে সর্বাত্মক সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।

উল্লেখ্য, মাঠ ও পার্কের পাশে অবস্থিত মাদরাসার রান্নাঘরটি উচ্ছেদ প্রসঙ্গে সিটি করপোরেশন বলছে, গত এক বছর ধরে কয়েক দফা নোটিশ ও আলোচনার পরেও মাদরাসা কর্তৃপক্ষ জয়গাটি অবৈধভাবে দখল করে আছে, শেষে বাধ্য হয়েই এই অভিযানে নেমেছেন তারা। তবে মাদারাসা শিক্ষার্থীরা বলছে, কোন নোটিশ ছাড়াই হঠাৎ করে অভিযান চালিয়ে রান্নাঘরটি ভাঙা হয়েছে।

আরএম/

 

 

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ