বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

বিশ্বের সবচেয়ে বড় উটদৌড় প্রতিযোগিতা শুরু হচ্ছে সৌদিতে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবদুুল্লাহ তামিম ♦

বিশ্বের সবচেয়ে বড় উট দৌড় প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে সৌদি আরবের তায়েফে। সৌদি সরকার এ প্রতিযোগিতাকে অনেক গুুরুত্বের সঙ্গে দেখছে। কারণ সৌদির বিভিন্ন শহরকে শীর্ষ পর্যটন কেন্দ্র হিসাবে পরিণত করতে সহায়তা করছে এ প্রতিযোগিতাগুলো।

আজ থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা ১৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান উদ্বোধন করেন এ প্রতিযোগিতা। বিখ্যাত এ  ক্যামেল ফেস্টিভ্যাল দেশীয় এবং আন্তর্জাতিক পর্যটন বিকাশের জন্য সহায়তা করছে বলে জানায সৌদি সরকার।

সৌদি আরব এবং অন্যান্য উপসাগরীয় ও আরব দেশগুলি থেকে প্রায় ১২ হাজার উট প্রায় ৪২ কোটি টাকার পুরষ্কারের জন্য ৪৩৯ বিভাগে প্রতিযোগিতা করছে।

তায়েফ প্রদেশের উটের বাজারগুলিতে সাম্প্রতিক মাসগুলিতে পশুর দাম বৃদ্ধি পেয়েছে এ প্রতিযোগিতার কারণে। অনেক উট মালিক তাদের স্টক প্রচার করতে এবং উটের পণ্য ক্রয় বা বিক্রয় করতে এলাকায় ব্যবসার আসড় খুলে বসছে। এ

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সমর্থিত এই উৎসবটির লক্ষ্য উটের সাংস্কৃতিক গুরুত্ব উদযাপন করা। আর এ প্রতিযোগিতা সৌদির অর্থনৈতিক অবস্থারও উন্নয়নে সহায়তা করে।

সৌদি ক্যামেল রেসিং ফেডারেশন (এসসিআরএফ) জেনারেল স্পোর্টস অথরিটি (জিএসএ) এর প্রতিনিধিরা তায়েফকে এ প্রতিযোগিতার জন্য নির্ধারণ করেছে কারণ তায়েফ আরব বিশ্বের অন্যতম প্রাচীন উটের উৎস ছিল।

তবে অঞ্চলটি অনন্য প্রাকৃতিক সাইট, মাঝারি আবহাওয়া, অ্যাডভেঞ্চার স্পোর্টস, সংস্কৃতি ঐতিহ্য থাকায় এটিকেই বাছাই করা হয়েছে।  এ প্রতিযোগিতা কেন্দ্র করে সৌদিসহ বিভিন্ন দেশ থেকে মানুষ ছুটে আসে। ব্যবসায়িকরা তাদের ব্যবসার মাল নিয়ে আসে। স্থানীয়রাও বিভিন্ন জিনিস বিক্রি করতে ছোট ছোট দোকান সাজিয়ে বসে।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ