শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদের ব্যাপারে যুক্তরাষ্ট্রের ভেটো ইসরায়েলে হামলা: ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা ইরানে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা

দীর্ঘ পাল্লার স্ট্রাইক ড্রোন উদ্বোধন করল ইরান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নতুন আরো দুই রকমের ড্রোন উদ্বোধন করেছে ইরান। যার মধ্যে একটি খুব দ্রুত সময়ের মধ্যে প্রতিপক্ষের লক্ষ্যবস্তু চিহ্নিত ও শনাক্ত করতে পারে। অপর ড্রোনটি দীর্ঘ পাল্লায় প্রতিপক্ষের অবস্থানে আঘাত হানতে পারে।

রোববার ইরানের শীর্ষপর্যায়ের কমান্ডারদের উপস্থিতিতে দেশটির সামরিক বাহিনীর বিমান প্রতিরক্ষা ইউনিটের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আলী রেজা সাবাহি ফারদান্দ ড্রোনটি উদ্বোধন করেন।

জেনারেল সাবাহী ফারদান্দ বলেন, ড্রোনটির নাম কিয়ান। এর দুটি সংস্করণ তৈরি করা হয়েছে। এরমধ্যে একটি খুব দ্রুতগতিতে প্রতিপক্ষের লক্ষবস্তু চিহ্নিত করতে পারবে। অন্যটি ইরান সীমান্ত থেকে বহুদূরে শত্রুর ঘাটিতে আঘাত হানতে পারবে।

ইরানের বিমান প্রতিরক্ষা বিভাগ দীর্ঘ পাল্লার এই ড্রোনটির নকশা করেছে বলে জানান তিনি।

সাম্প্রতিক বছরগুলোতে ইরান সামরিক খাতে বড় ধরনের সাফল্য অর্জন করেছে এবং মার্কিন ও পশ্চিমা অবৈধ নিষেধাজ্ঞা সত্ত্বেও নানা ধরনের সামরিক অস্ত্র ও সরঞ্জাম তৈরির ক্ষেত্রে এক রকমের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ