শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


জামিয়া কারিমীয়া আরাবিয়া সমাজে দীনি শিক্ষা পৌঁছে দিতে সচেষ্ট

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আব্দুল্লাহ আফফান

জামিয়া কারিমীয়া আরাবিয়া রামপুরা,ঢাকা ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়। সাইয়েদ ফজলুল করীম পীর সাহেব চরমোনাই রহ. এ মাদরসাটি প্রতিষ্ঠা করেন। ঐতিহ্যবাহী এ মাদরাসাটি দারুল উলুম দেওবন্দের আদর্শ ও আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদায় বিশ্বাসী পাঠ্যাদর্শভিত্তিক পরিচালিত। এ জামিয়া থেকে দীনের অমিয় সুধা পান করেছে অনেকে। হয়েছে আলেম, হাফেজ, কারী, আদীব, মুফতি, মুহাদ্দিস।

এ জামিয়া মক্তব, হেফজ বিভাগ ও কাফিয়া জামাত দিয়ে শুরু হয়। সময়ের ব্যবধানে কিতাব বিভাগ বাড়তে থাকে। ২০০২ সালে দাওরায়ে হাদিস, ২০১৩ সালে ইফতা ও ২০১১ সালে কেরাত বিভাগ খোলা হয়।

জামিয়া কারীমিয়া আরাবিয়া আহলে সুন্নাত ওয়াল জামাতের আকিদা সংরক্ষণ ও বাস্তবায়নে এবং সমাজে দীন প্রতিষ্ঠার জন্য যুগ সচেতন নাগরিক ও যোগ্য আলেম তৈরিতে নিরলস কাজ করে যাচ্ছে। এ মাদরাসার প্রবীন ও নবীন আসাতিযায়ে কেরামরা মেধাবিদের মেধা বিকাশ, দুর্বলদের সবল করা, অমনোযোগিদের মনোযোগি করার জন্য চেষ্টা করে আসছে।

২০১৮ সালে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ডে ৩টি শ্রেণীতে ১ম স্থান, ৩টি শ্রেণীতে ২য় স্থান, ও ১টি শ্রেণীতে ৩য় স্থানসহ সর্বমোট ২৫জন ছাত্র মেধা তালিকা অর্জন করেছে। এছাড়াও বিভিন্ন সময়ে বেফাক ও কুরআন শিক্ষা বোর্ডে ১ম,২য়,৩য় সহ বিভিন্ন মেধা তালিকা অর্জন করেছে এ জামিয়ার ছাত্ররা।

নাজিমে তালিমাত মুফতি হেমায়েতুল্লাহ কাসেমী বলেন, সমাজ ও রাষ্ট্রের সর্বস্তরে দীনিশিক্ষা, দীন পৌঁছানো ও দীন প্রতিষ্ঠার জন্য জামিয়া কারীমিয়া আরাবিয়া প্রতিষ্ঠিত হয়েছে।জামিয়া কারীমিয়া সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

মানুষের আত্মা বা অন্তর যদি ভাল হয় তাহলে আমাদের সমাজ থেকে দুর্নীতি, সুদ, ঘুষ, নারীর প্রতি অসম্মান সহ সব ধরণের অনৈসলামিক ও মানবতাবিরোধি কাজ দূর হবে। সমাজ থেকে বৈষম্য দূর হবে। তাই ছাত্রদের তালিমের পাশাপাশি তারবিয়ত ও তাজকিয়ার (আত্মশুদ্ধি) দিকে বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়।

তিনি আরও বলেন, ১৯৯৪ সাল থেকে আমাদের জামিয়ার ছাত্ররা বাংলাদেশের বিভিন্ন জায়গায় মসজিদ, মাদরাসায় দ্বীনের খেদমত এবং সমাজ ও রাষ্ট্রের কল্যাণের করে যাচ্ছে সুনামের সাথে। আপনার সন্তানকে তালিম তথা শিক্ষার পাশাপাশি তরবিয়ত তথা শিষ্টাচার, নীতি নৈতিকতায় অনন্য করে গড়ে তুলতে জামিয়া কারীমিয়া আরাবিয়া একটি অনন্য প্রতিষ্ঠান।

দীনের রাহবার হিসেবে প্রতিটি ছাত্রকে গড়ে তুলতে আমরা বদ্ধপরিকর। আপনার সন্তানকে নিজের সন্তানের মতো করে বিজ্ঞ আলেম ও মানুষের মত মানুষ করে গড়ে তুলতেই এ প্রতিষ্ঠান প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করে যাচ্ছে।

বি. দ্র. জামিয়া কারীমিয়া আরাবিয়ায় ১৪৪০-৪১হি.শিক্ষা বর্ষের ভর্তি ৭ ও ৮ শাওয়াল পুরাতন শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। ৭-১০ শাওয়াল পর্যন্ত নতুন শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। যোগাযোগ: ০১৭১২০৭৬৪৮৫, ০১৭১২১৭৪৩৪৫

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ