শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ফিলিস্তিনের ৭৫ ভাগ মসজিদ ধ্বংস করেছে ইসরাইল!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিস্তিনের গাজা’র প্রায় ৭৫ ভাগ মসজিদই ধ্বংস করে দিয়েছে দখলাদার ইসরাইল। গত ৫১ দিনে ৭৩টি মসজিদ ধ্বংসের পাশাপাশি ২০৫টি মসজিদ আংশিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ইসরাইল।

মঙ্গলবার মধ্যপ্রাচ্যের শক্তিশালী সংবাদমাধ্যম দ্যা মিডল ইস্ট মিরর-এর খবরে এ  তথ্য জানানো হয়।

পিইসিডিসি (ফিলিস্তিন ইকোনোমিক কাউন্সিল ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কন্সট্রাকশন) কর্তৃক গঠিত কমিটির বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, শুধু ফিলিস্তিনের গাজা শহরেই ইসরাইলি আক্রমণে ৭৫ ভাগ মসজিদ ধ্বংস হয়েছে। এছাড়াও গাজায় ধ্বংসপ্রাপ্ত ও ক্ষতিগ্রস্ত মসজিদ, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ও দাতব্য কার্যালয়সহ প্রায় ৪০.৪ মিলিয়ন ডলারের ক্ষতিগ্রস্ত হয়েছে।

২০০৮ ও ২০০৯ সালে দুই দফা আক্রমণে ফিলিস্তিনের বিখ্যাত মসজিদ আল-ওমরি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সর্বশেষ, ২০১৯ সালে সেটি পুরোপুরি ধ্বংস করে দেয় দখলদার ইসরাইল।

হজরত আমর ইবনুল আস রাযিয়াল্লাহু তায়ালার সময়কার অন্যতম প্রাচীন মসজিদ মানারাত আল-জাহের ১৩৬৫ বছর আগে নির্মিত হয়েছিল। সে মসজিদটিও ধ্বংস করা হয়েছে।

উল্লেখ্য, ফিলিস্তিনের রাজধানী গাজাসহ দেশটির অন্যান্য এলাকায় ২০০৮ ও ২০০৯ সালের তুলনায় চলতি বছরে প্রায় ৩ গুণ বেশি আক্রমণ চালায় ইসলাইল। এদিকে, তুরস্কসহ মুসলিম বিশ্বের বিভিন্ন দেশের সহায়তায় ইসরাইলি আক্রমণে ধ্বংসপ্রাপ্ত মসজিদগুলো পুনঃর্নিমাণ করা হচ্ছে। সহায়তাকারী বিভিন্ন মুসলিম দেশ ও মানুষের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন ফিলিস্তিনের মসজদি কর্তৃপক্ষ।

এমএম/


সম্পর্কিত খবর