150159

ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ!

আওয়ার ইসলাম: গ্রাহক তথ্যের নিরাপত্তা ইস্যুতে ফেসবুকের ব্যর্থতা ক্রমান্বয়ে স্পষ্ট হয়ে উঠছে। ১৫ লাখ ফেসবুক ব্যবহারকারীর ই-মেইল কন্টাক্ট লিস্ট সার্ভারে আপলোড করে নেয়ার ঘটনার রেশ কাটতে না কাটতেই ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের তথ্য নিরাপত্তা নিয়ে সমালোচনার মুখে পড়তে হচ্ছে ফেসবুককে।

সোস্যাল মিডিয়া জায়ান্টটি নিয়ন্ত্রিত ইনস্টাগ্রামের কয়েক মিলিয়ন ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড অভ্যন্তরীণ সার্ভারে এমনভাবে সংরক্ষণ করা ছিল, যেখানে ফেসবুক কর্মীরা প্রবেশাধিকার পেয়েছে। খবর সিএনবিসি।

গত বুধবার সোস্যাল মিডিয়া জায়ান্টটির পক্ষ থেকে বলা হয়েছে, ২০১৬ সালের মে মাসের পর থেকে নতুন ফেসবুক ব্যবহারকারীদের ই-মেইল কন্টাক্ট সংগ্রহের ঘটনাটি সম্পূর্ণ অনিচ্ছাকৃত ছিল।

এর পরদিনই ইনস্টাগ্রামের ব্যবহারকারীদের পাসওয়ার্ড সংরক্ষণ নিয়ে দুঃসংবাদ এসেছে।

গত বৃহস্পতিবার ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের পাসওয়ার্ড নিয়ে কেলেঙ্কারির ঘটনা স্বীকার করে ফেসবুক।

বাড়তি সমালোচনা এড়াতে পৃথক ব্লগ পোস্টের বদলে প্রায় এক মাস আগে প্রকাশিত এক ব্লগ পোস্টের সঙ্গে ইনস্টাগ্রামের পাসওয়ার্ড কেলেঙ্কারির তথ্য যুক্ত করে প্রতিষ্ঠানটি।

যেখানে সোস্যাল মিডিয়া সাইটটি স্বীকার করে তারা একটি নিরাপত্তা ত্রুটি মেরামত করেছে। যে কারণে কয়েক মিলিয়ন ইনস্টাগ্রাম ব্যবহারকারীর পাসওয়ার্ড সহজে পড়ার মতো ফরম্যাটে সংরক্ষিত ছিল এবং এসব পাসওয়ার্ডে ফেসবুক কর্মীরা প্রবেশাধিকার পেয়েছেন।

ফেসবুক কর্তৃপক্ষ অবশ্য দাবি করে, নিজেদের অভ্যন্তরীণ সার্ভারে তথ্য সংরক্ষণ করা ছিল। কাজেই এসব পাসওয়ার্ড তৃতীয় কোনো পক্ষের হাতে পড়ার সুযোগ ছিল না।

-এমডব্লিউ

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *