149774

পাকিস্তানের সঙ্গে বাণিজ্যপথ বন্ধ করল ভারত

আওয়ার ইসলাম: জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তানের সঙ্গে দুটি বাণিজ্যপথ বন্ধ করে দিল ভারতের কেন্দ্রীয় সরকার।

গতকাল বৃহস্পতিবার (১৮ এপ্রিল) থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় দাবি করে, বাণিজ্যের নাম করে পাকিস্তান থেকে অস্ত্র পাচার, মাদক, জালনোটসহ অন্যান্য চোরাচালান বেড়ে যাওয়ার কারণেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর বাণিজ্যের দুটি জায়গা রয়েছে। একটি বারামুলা জেলার উরির সালামাবাদ। অন্যটি রয়েছে পুঞ্চ জেলার ছক্কন-দা-বাগে। নিয়ন্ত্রণরেখার দু’পারের বাসিন্দাদের প্রতিদিনের ব্যবহারের জিনিস কেনাবেচার জন্যই এই দুটি বাণিজ্য বাজার তৈরি করা হয়েছিল।

প্রতি সপ্তাহে চারদিন করে চলত কেনাবেচা। ক্রেতা-বিক্রেতাদের কোনও শুল্কও দিতে হয় না। এর ফলে দু’দেশের নাগরিকরাই উপকৃত হতেন। কিন্তু এর ফলে সীমান্তে নিরাপত্তা শঙ্কা তৈরি হয়েছে বলে দাবি করছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ভারত আরোও দাবি করে, পাকিস্তানের মদতপুষ্ট সন্ত্রাসী সংগঠনগুলো সাধারণ মানুষের ছদ্মবেশে এই এলাকায় ঢুকে চোরাচালান চালিয়ে যাচ্ছে এবং বিদেশি সামগ্রীও চোরাপথে এনে বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে।

এনআইএর তদন্তের পর কেন্দ্রীয় সরকার ওই বাণিজ্যপথ বন্ধ করা নিয়ে আলোচনা শুরু হয়। অবশেষে বৃহস্পতিবার থেকে বাণিজ্যপথ বন্ধ করে দেওয়া হয়।

আরএইচ/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *