148524

মক্কায় সাহাবীদের পাশে শায়িত ড. জসিম উদ্দীন নদভী

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

সৌদি আরবের পবিত্র শহর মক্কা মুকাররমায় অসংখ্য সাহাবী রাযিয়াল্লাহু তায়ালা আনহুমদের স্মৃতি ও পূণ্যধন্য জান্নাতুল মুআল্লায় শায়িত হলেন সদ্য প্রয়াত চট্টগ্রামের জামিয়া দারুল মা’আরিফের সহকারী পরিচালক ও সিনিয়র মুহাদ্দিস ড. জসীম উদ্দীন নদভী।

এর আগে দেশ-বিদেশের ওমরা পালনকারীদের উপস্থিতিতে গতকাল পবিত্র মক্কা নগরীর মসজিদুল হারাম প্রাঙ্গনে বরেণ্য এই আলেমের জানাজা  অনুষ্ঠিত হয়।  জানাজা শেষে তাকে রাসুলের জন্মভূমি পবিত্র মক্কা নগরীর ঐতিহাসিক জান্নাতুল মু’আল্লায় দাফন করা হয়।

দেশবরেণ্য বিদগ্ধ আলেম ড. জসিম উদ্দিন নদভী সোমবার (৮ এপ্রিল) দিবাগত রাত ৩টায় ওমরা সফরকালে মক্কায় ইন্তেকাল করেন।

শারীরিক অসুস্থতার কারণে তিনি সৌদি আরবের কিং ফয়সাল হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানেই তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

৫১ বছর বয়সী এই আলেম জামিয়া দারুল মা’আরিফের বর্তমান পরিচালক আল্লামা সুলতান যওক নদভীর মেয়ে জামাতা ছিলেন। ২ কন্যা ও ১ ছেলে সন্তানের জনক ছিলেন ড. জসিম উদ্দিন নদভী।

জসিম উদ্দিন নদভী কক্সবাজার জেলার মহেশখালী মাতারবাড়ি গ্রামে ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবনে তিনি চট্টগ্রামের পটিয়ার আল জামিয়া ইসলামিয়া থেকে দাওরা হাদিস পাস করেন। পরে উচ্চশিক্ষার জন্য ভারতের নদওয়াতুল ওলামা, মদিনা ইসলামিক ইউনিভার্সিটিতে, মিশরের জামিয়া আল আজহার বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষযের ওপর পড়াশোনা করেন।

বাংলাদেশের কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ২০০৮ সালে তিনি এমফিল ডিগ্রী অর্জন করেন এবং ২০১৭ সালে তিনি একই বিশ্ববিদ্যালযয়ের অধীনে “একবিংশ শতাব্দীতে ইসলামী দাওয়াতের মাধ্যম” বিষয়বস্তুর ওপর পিএইচডি ডিগ্রি লাভ করেন।

কর্মজীবনে ড. জসিম উদ্দিন নদভী চট্টগ্রামের ঐতিহ্যবাহী দীনি শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া দারুল মা’আরিফের সহকারী পরিচালক ও সিনিয়র মুহাদ্দিস ছিলেন। আরবি সাহিত্যের এই শিক্ষক আন্তর্জাতিক ইসলামি সাহিত্য সংস্থা থেকে প্রকাশিত মাসিক আল-হকের সহ-সম্পাদক, জাতীয় ওলামা-মশায়েখ ও আইম্মা পরিষদ চট্টগ্রামের সভাপতি ও  ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর ইসলামিক স্কলারস’র সদস্য ছিলেন।

এছাড়াও তিনি  গত জাতীয় সংসদ নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হিসেবে হাতপাখা প্রতীকে মহেশখালী -কুতুবদিয়া আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

এমএম/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *