বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


সেন্টমার্টিনে ভারী অস্ত্রসহ ফের বিজিবি মোতায়েন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: নিরাপত্তার জন্য সেন্টমার্টিনে ভারী অস্ত্রসহ বিজিবি মোতায়েন করা হয়েছে। মিয়ানমার সীমান্তবর্তী এলাকায় পাহারার অংশ হিসেবে সরকারিভাবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বিজিবি সদর দপ্তর। বিজিবি’র জনসংযোগ কর্মকর্তা মোহসীন রেজা এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, দেশের সর্বদক্ষিণ সীমান্ত সেন্টমার্টিনে এর আগেও বিজিবি সদস্য মোতায়েন ছিল। তবে ১৯৯৭ সালের পর ওইভাবে আর পাহারা ছিল না। এখন আবারো ২৪ ঘণ্টা পাহারার ব্যবস্থা করা হয়েছে। সরকার সিদ্ধান্ত নিয়েছে, আগের মতো আবারও বিজিবি মোতায়েন থাকবে। তাই বিজিবি সদস্যদের মোতায়েন করা হয়েছে। সীমান্তে কোনো উত্তেজনা দেখা না দিলেও নিরাপত্তার স্বার্থেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

সাম্প্রতিক সময়ে সেন্টমার্টিনকে প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমার নিজেদের বলে দাবি করার চেষ্টা করে।

মিয়ানমার ইনফরমেশন ম্যানেজমেন্ট ইউনিট (এমআইএমইউ) নামের দেশটির সরকারি একটি ওয়েব সাইটের মানচিত্রে বাংলাদেশের সেন্টমার্টিনকেও মিয়ানমারের মধ্যে চিহ্নিত করা হয়। বিষয়টি জানতে পেরে মিয়ানমারের রাষ্ট্রদূত উ লুইন ও’কে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে এই ঘটনার প্রতিবাদ জানিয়ে একটি কূটনৈতিক চিঠি দিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, ১৯৩৭ সালে মানচিত্রে সেন্টমার্টিন ভারত উপমাহদেশের অংশ ছিল। ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান ভাগের পর সেন্টমার্টিন ওই সময়ের পাকিস্তানের অংশে ছিল। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর সেন্টমার্টিন বাংলাদেশের অংশ হয়।

সর্বশেষ ২০১৩ সালের ১৪ মার্চ সমুদ্রসীমা বিষয়ক জাতিসংঘের আন্তর্জাতিক ট্রাইব্যুনাল (আইটিএলওএস) বাংলাদেশ ও মিয়ানমারের সমুদ্রসীমা বিষয়ক বিরোধ নিষ্পত্তির রায় দেন। ওই রায়েও সেন্টমার্টিনকে বাংলাদেশের অংশ হিসেবে চিহ্নিত করা হয়।

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ