146733

খতমে নবুওয়াত নিয়ে ৪ বই বাজারে

আওয়ার ইসলাম: খতমে নবুওয়াত নিয়ে ‘মাসআলায়ে খতমে নবুওয়াত’ নামে একটি বই এসেছে বাজারে। গত ফেব্রুয়ারিতে বইটি প্রকাশ করে ‘মাকতাবাতুল হেরা’ প্রকাশনী। এটি ছাড়াও এ বিষয়ের আরও ৩টি বই পাওয়া যাচ্ছে।

‘মাসআলায়ে খতমে নবুওয়াত’ বইয়ের লেখক হযরত মাওলানা মুফতি মুহাম্মাদ শফী রহ.; বইটি অনুবাদ করেছেন মাওলানা আহসান ইলিয়াস।

৭২ টাকা মূল্যের এই বইটি কিতাবঘর ডটকমে অর্ডার করলে ৪০ টাকা সার্ভিস-চার্জে দেশের যে কোনও প্রান্তে পৌঁছে দেওয়া হবে।

এ বইয়ের ভূমিকায় বলা হয়েছে, ‘রিসালাত ও নবুওয়াতের ধারাবাহিকতা আমাদের প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পর্যন্ত সমাপ্ত হয়েছে। কুরআনের বহু আয়াত এবং হাদিসে মুতাওয়াতিরা দ্বারা বিষয়টি প্রমাণিত এবং খতমে নবুওয়াত-সংক্রান্ত আকিদায় মুসলিম বিশ্বের আলেমরা ঐকমত্য পোষণ করেন। এমনকি এই আকিদাকে দীনের গুরুত্বপূর্ণ বিষয়াদির মধ্যে গণ্য করা হয়েছে। এর অস্বীকারকারীকে কাফের বলা হয়েছে।

তবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ভবিষ্যদ্বাণী করেছেন যে, এই উম্মতের মাঝে এমন একদল দাজ্জালের আবির্ভাব হবে, যাদের প্রত্যেকেই নবুওয়াতের দাবি করবে। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে প্রমাণিত হয়েছে। প্রতিটি যুগেই কোনো-না-কোনো দাজ্জাল নবুওয়াতের দাবি করেছে।

এরই ধারাবাহিকতায় বিংশ শতাব্দীর শেষ দিকে উপ-মহাদেশের বুকে আবির্ভাব ঘটে আরেক দাজ্জালের; যার নাম মির্যা গোলাম আহমাদ কাদিয়ানী। হিন্দুস্থানে ব্রিটিশ শাসনামলে তার উত্থান ঘটে এবং ব্রিটিশ সরকারের ছত্রছায়ায় তারা তাদের কর্মকাণ্ড পরিচালনা করে।

এ কারণে জনসাধারণের সংশয়-সন্দেহ দূর করার জন্য হিন্দুস্থানের একদল আলেম মির্যা কাদিয়ানি সম্পর্কে কলম ধরেন এবং তার দাবি খণ্ডন করে বিভিন্ন বইপত্র রচনা করেন। মুফতিয়ে আযম পাকিস্তান মুফতি মুহাম্মদ শফি রহ. রচিত আলোচ্য পুস্তিকাটি একই উদ্দেশে রচিত। তিনি একদিকে কুরআন, হাদিস ও আসারের আলোকে রাসুলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নবুওয়াতকে খতমে নবুওয়াত প্রমাণ করেছেন, অপরদিকে কাদিয়ানির বিভিন্ন উদ্ভট দাবি এবং অবান্তর যুক্তির দাঁতভাঙা জবাব প্রদান করেছেন।’

খতমে নবুওয়াত নিয়ে ‘কাদিয়ানীরা অমুসলিম কেন?’ নামে একটি বই বাজারে আনে রাহনুমা প্রকাশনী। ২০১৪ সালের জানুয়ারিতে বাজারে আসা এ বইয়ে কাদিয়ানীদের উৎপত্তি, ক্রমবিকাশ, অমুসলিম হওয়ার কারণ প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

মাওলানা মুহাম্মাদ মনযূর নোমানী রহ. এর লেখা এ বই বাংলা ভাষায় অনুবাদ করেছেন মুহম্মদ নূরুল্লাহ।

৯৬ টাকা মূল্যের এই বইটিও কিতাবঘর ডটকমে পাওয়া যাচ্ছে, যা ঘরে বসে অর্ডার করলে ৪০ টাকা সার্ভিস-চার্জে দেশের যে কোনও প্রান্ত থেকে পাওয়া যাবে।

একই বিষয়ে লেখা ‘কাদিয়ানী সম্প্রদায়: তত্ত্ব ও ইতিহাস’ নামের একটি বই ২০০৫ সালের জানুয়ারি প্রকাশ করে মাকতাবাতুল আযহার। সাইয়্যিদ আবুল হাসান আলী নদভী রহ. এর লেখা এই বই বাংলায় ভাষান্তর করেছেন জুবাইর আহমদ আশরাফ। কাদিয়ানী সম্প্রদায়ের উপর লেখা এই গবেষণাধর্মী বইটি ১২০ টাকা দামে পাওয়া যাচ্ছে কিতাবঘর ডটকমে, যা যথারীতি ঘরে বসে অর্ডার করে ৪০ টাকা সার্ভিস-চার্জে দেশের যে কোনও প্রান্ত থেকে পাওয়া যাবে।

এ ছাড়া, খতমে নবুওয়াত নিয়ে মাওলানা শামছুদ্দীন কাসেমী রহ. এর লেখা ‘কাদিয়ানী ধর্মমত’ নামের একটি বই পাওয়া যাবে কিতাবঘর ডটকমে, এটিও ঘরে বসে অর্ডার করা যাবে এবং ৪০ টাকা সার্ভিস-চার্জে দেশের যে কোনও প্রান্ত থেকে পাওয়া যাবে।

কেপি

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *