146571

ফতুল্লায় কেমিক্যাল গোডাউনে ভয়াবহ বিস্ফোরণ

আওয়ার ইসলাম: নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় একটি ডাইং কারখানার কেমিক্যাল গোডাউনে বিস্ফোরণ হয়েছে।

মঙ্গলবার ভোরে ফতুল্লার পাগলা ইসলামীয়া বৌবাজার এলাকার বোম্বে ডাইং কারখানায় ভয়াবহ এই বিস্ফোরণের পর আগুন ধরে যায়।

এতে ওই কারখানার চতুর্থতলা ভবনসহ আশপাশের বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে, এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, ভোরে হঠাৎ বিকট শব্দে কেঁপে ওঠে বৌবাজার এলাকা। মুহূর্তের মধ্যেই আগুন ও ধোয়ায় আচ্ছন্ন হয়ে যায় বোম্বে ডাইংসহ আশপাশ।

ওই সময় লোকজনের যাতায়াত কম ছিল। এতে হতাহত না হলেও কারখানার তৃতীয়তলার ছাদে দীর্ঘ ছিদ্র এবং ভবনের দেয়াল উড়ে গেছে।

দেয়ালে লাগানো এসি অনেক দূরে ছিটকে পড়ে। এ সময় কারখানার দেয়ালের ইটের আঘাতে আশপাশের বাড়ির দরজা-জানালা, গ্রিল ও টিনের চালের মারাত্মক ক্ষতি হয়।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন জানান, চারতলা বিশিষ্ট কারখানার দ্বিতীয়তলায় কেমিক্যালের গুদাম থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে।

তিনি জানান, বিস্ফোরণে ভবনের কয়েকটি দেয়াল ধসে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের নারায়ণগঞ্জ ও ফতুল্লার দুটি স্টেশন থেকে চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে একঘণ্টার প্রচেষ্টায় সকাল ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা আরও জানান, আগুনে কারখানার বেশকিছু কেমিক্যাল, মেশিন ও আসবাবপত্র ভস্মীভূত হয়েছে। তবে, কেউ হতাহত হয়নি।

তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। তবে, ধারণা করা হচ্ছে, গুদামে রাখা কেমিক্যালের কোনো ড্রামের বিস্ফোরণ হয়ে থাকতে পারে। তবে, তদন্তের পর তা নিশ্চিত হওয়া যাবে।

ঘটনাস্থলে যাওয়া ফতুল্লা মডেল থানার এসআই ইলিয়াস হোসেন জানান, বোম্বে ডাইং কারখানার মালিক পক্ষের কারও সন্ধান পাওয়া যায়নি। একজন দারোয়ান কারখানার সামনে বসে থাকেন, তিনি মালিকপক্ষের বিষয়ে কিছু বলতে পারেননি।

আরএম/

ad

পাঠকের মতামত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *